১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

ফেনী জামেয়া সোলতানিয়ার খতমে বুখারী অনুষ্ঠিত

এম এ মাজেদ ফেনী:

১৮ মার্চ সোমবার ফেনী জেলার প্রান কেন্দ্র লালপোল জামেয়া ইসলামীয়া সোলতানিয়া মাদ্রাসার দাওরায়ে হাদীস (স্নাতকোত্তর) সমাপনী বর্ষের হাদীস শাস্ত্রের সর্বনির্ভরযোগ্য গ্রন্থ বুখারী শরীফ এর শেষ ক্লাসের দরসদানের পর আখেরী মুনাজাত ও বিশেষ দোয়া মাহফিল মাদ্রাসার মুহতামিম মাওলানা কাসেম ছাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সমাপনী ক্লাস ও দোয়া মাহফিল পরিচালনা করেন ফেনী জেলার প্রবীণ ও শীর্ষ আলেম , দারুল উলূম ওলামা বাজার মাদ্রাসার মুহতামিম আল্লামা নুরুল ইসলাম আদিব সাহেব

সকাল ১১টা থেকে শুরু হয় মাদ্রাসার শুরার সদস্য দের কে নিয়ে বার্ষিক পরামর্শ সভা এবং ২.৩০ হয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত এই দ্বীনি সমাবেশে আগত অতিথি ছাড়াও দাওরায়ে হাদীস (টাইটেল) সমাপনী ক্লাসের ২৫জন আলেম শরীক ছিলেন।

দুপুর ২’টা ৩০ মিনিট হতে হাদীস শাস্ত্রের সবচেয়ে নির্ভরযোগ্য ও বিখ্যাত গ্রন্থ সহীহ বুখারী শরীফের আখেরী দরস আরম্ভ হয়। দরসের শুরুতে আখেরী হাদীসের পুরো সনদসহ মতন পাঠের পর হযরত আল্লামা নুরুল ইসলাম আদিব সাহেব ছাত্রদের উদ্দেশ্যে হাদীসের উপর বিশদ আলোচনা করেন।

খতমে বুখারীর দরস শুরু হওয়ার আগে মাদ্রসার নায়েবে মুহতামিম মুফতি সালমান বিন মানসুর হাদীস শাস্ত্রের উপর সবিস্তার বক্তব্য রাখেন।
দাওরায়ে হাদীসের খতমে বুখারী ও দোয়া মাহফিলে প্রধান মেহমান বলেছেন, দেশে শান্তি ফেরাতে নবীজির আদর্শ বাস্তবায়নের বিকল্প নেই। পৃথিবীতে যুগে যুগে অজস্র মতবাদ প্রতিষ্ঠিত হয়েছিলো। কিন্তু একমাত্র নবীজির আনীত বিধান ইসলামই পৃথিবীতে অশান্তি নৈরাজ্য দূর করে শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। কিয়ামত পর্যন্ত এপথেই শান্তি নিহিত রয়েছে। পৃথিবীর যে কোন স্থানে শান্তি প্রতিষ্ঠা করতে হলে মহানবীর আদর্শই একমাত্র পুজি।

তিনি বলেন, কুরআনুল কারীম আল্লাহ তা’আলা কতৃর্ক অবতীর্ণ মহাগ্রন্থ। কিয়ামত অবধি এই গ্রন্থ বিদ্যমান থাকবে। মাদরাসাতে কুরআন ও হাদীছ নিয়ে পড়াশুনা হয়। দাওরায়ে হাদীছ সমাপ্ত করে উলামায়ে কেরাম দ্বীনি খেদমতে নিয়োজিত হয়ে মানুষকে আল্লাহর পথে আহ্বান জানায়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ