১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম  বিপ্লবী নেতা মাস্টার দা সূর্য সেন

মোঃআক্তার হোসেন,খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আজ মাস্টার দা সুর্যসেনের ১২৫তম জন্মবার্ষিকী। সূর্য সেন ১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়ায় জন্মগ্রহণ করেন।মাস্টার দা সূযসেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের সাহসী এক বীর। প্রানের শহর চট্টগ্রামের সন্তান। ইস্ট ইন্ডিয়া কোম্পানির নির্মম অত্যাচার, অমানবিক নিষ্টূর আচরনের বিরুদ্ধচারী এক মানুষ।  পরাজয় নয় বিজয় এই কথা মাথায় রেখে ইস্ট ইন্ডিয়া কোম্পানিকুঠি হামলা করে প্রতিবাদের এক ঝড় তুলে ছিলেন।

যুগসূর্য মাস্টারদা সূর্য সেন মাতৃভূমির মুক্তির স্বপ্নে বিভোর ছিলেন। মৃত্যুপাগল করে তুলেছিলেন যুব ও ছাত্রসমাজকে, শুধু চট্টগ্রামে নয় সমগ্র বাংলায়। স্বাধীনতা কী করে অর্জন করতে হয়, তা দেখিয়ে দিয়েছিলেন। বিচারের নামে এক মিথ্যে প্রহসনের মাধ্যমে ১৯৩৪ সালের ১২ জানুয়ারি মধ্যরাতে তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়। একই সাথে তাঁর বিশ্বস্ত সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসিও কার্যকর হয়। দেশমাতৃকাকে ব্রিটিশ ঔপনিবেশিক শোষণ থেকে মুক্ত করার দৃঢ় সংকল্প নিয়ে ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অবতীর্ণ হন তিনি। শেষ পর্যন্ত ফাঁসির মঞ্চে প্রাণ বিসর্জন দেন এই বিপ্লবী।

১৮৯৪ সালের এইদিনে তিনি চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি নিজ বিপ্লবীদলের কর্মীদের কাছে এবং সাধারণ মানুষের কাছে পরিচিত ছিলেন ‘মাস্টার দা’ নামে। ছাত্রদরদি শিক্ষক হিসেবে তার খ্যাতি ছিল কিংবদন্তিতুল্য।

তিনি ১৯১৮ সালে শিক্ষাজীবন শেষ করে চট্টগ্রামে এসে গোপনে বিপ্লবী দলে যোগ দেন। ১৯৩০ সালের ১৮ এপ্রিল চট্টগ্রামে যে সশস্ত্র অভ্যুত্থান ঘটেছিল সূর্য সেন ছিলেন তার অবিসংবাদী নেতা। তিনি ব্রিটিশ অস্ত্রাগার দখল করে অস্থায়ী বিপ্লবী সরকার গঠন করেন। ১৯৩৩ সালের ফেব্রুয়ারি মাসে বহুদিন পলাতক থাকার পর তিনি গ্রেফতার হন। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি তার ফাঁসি কার্যকর করা হয়।

তার সম্মানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি করে আবাসিক হলের নামকরণ করা হয়। এছাড়া কলকাতা মেট্রো সূর্য সেনের স্মরণে বাঁশদ্রোণী মেট্রো স্টেশনটির নামকরণ করেছে ‘মাস্টার দা সূর্য সেন মেট্রো স্টেশন’।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
এশিয়ান টিভির ফেনী জেলা প্রতিনিধি হলেন সাংবাদিক সোহাগ