১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ |

২৫ মার্চ গনহত্যা দিবস উপলক্ষে দিঘীনালা সরকারি ডিগ্রি কলেজে আলোচনা সভা 

মোঃআক্তার হোসেন,খাগড়াছড়ি প্রতিনিধিঃ

বাংলাদেশ মানব ইতিহাসের অন্যতম বর্বর নিষ্ঠুরতম গণহত্যার একটি রাত,৭১’র এর২৫শে মার্চের সেই রাত। গভীর রাতের নিস্তব্ধতার মধ্যে হঠাৎ ট্যাংকের গর্জন শুনতে পাওয়া  সেটাপাখির ডাক নয়, বাংলাদেশ তথা তৎকালীন পূর্ব পাকিস্তানের লাখ লাখ জনসাধারণ জেগে ওঠে অনবরত গোলাগুলির শব্দে। বিশ্ব ইতিহাসের নৃশংসতম এবং বৃহত্তম এক গণহত্যার সূচনা হয় এভাবেই, যা পরিচালনা করেছিল তৎকালীন পাকিস্তানের সামরিক স্বৈরাচার সরকার জেনারেল ইয়াহিয়া খান।

 এসবই ঘটছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে যখন ক্ষমতাসীন সরকারের আলোচনা চলছিল নির্বাচিত প্রতিনিধিদেরকে হাতে কীভাবে ক্ষমতার হস্তান্তর ঘটবে তার নেপথ্যে। যার মূল উদ্দেশ্য ছিল বাঙালি জাতীয়তাবাদকে ধূলিসাৎ করে দেয়া।

২৫ মার্চ জাতীয় গনহত্যা দিবসের গুরুত্ববহ দিন গুলো স্বরন করে, ইতিহাস কে জানাতে ছাত্র-ছাত্রীদের নিয়ে  দিঘীনালা সরকারি ডিগ্রি কলেজে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দিঘীনালা সরকারি ডিগ্রি কলেজ হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক দুলাল হোসেনর সঞ্চলনায়
২৫ ই মার্চ (সোমবার)  সকাল ১০ টায় দিঘীনালা সরকারি ডিগ্রি কলেজের আইসিটি ভবনের দ্বিতীয় তলায় আয়োজন করা হয় এই আলোচনা সভা।দিঘীনালা সরকারি ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক মনিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে  বক্তব্য রাখেন তরুন কান্ত্রি চাকমা উপাধক্ষ দিঘীনালা সরকারি ডিগ্রি কলেজ,আরো বক্তব্য রাখেন দীলিপ চৌধুরী সহকারী অধ্যাপক, তপন কুমার ধর সহকারী অধ্যাপক,, জিমি চাকমা প্রভাষক, এসময় ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন দ্বাদশ শ্রেণি ছাত্র সুমন চাকমা প্রমুখ।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ