২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

৩৭০ ধারা বাতিলের পর নামিয়ে ফেলা হলো কাশ্মীরের পৃথক পতাকা

অনলাইন ডেস্ক:

ভারতের একটি রাজ্য হলেও বিশেষ মর্যাদার কারণে এতোদিন জম্মু ও কাশ্মীরের আলাদা পতাকা ছিল। তবে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পর পাল্টে যায় সব। বিশেষ মর্যাদা হারানোয় আলাদা পতাকাও বাতিল হয়ে যায়। দিল্লি সরকার কাশ্মীরের সেই বিশেষ মর্যাদা বাতিলের করেছিল সপ্তাহ তিনেক আগে। এবার সেখান থেকে নামিয়ে ফেলা হলো কাশ্মীরের আলাদা পতাকা।

রবিবার শ্রীনগরের সরকারি দফতর থেকে নামিয়ে ফেলা হয় কাশ্মীরের বিশেষ পতাকা। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, শ্রীনগরের সচিবালয়ে এখন কেবল তিন কালারের ভারতের জাতীয় পতাকা উড়ছে।

এতোদিন ধরে জম্মু ও কাশ্মীরে দুটি পতাকা উড়ানো হতো। একটি ভারতীয় পতাকা, অপরটি নিজেদের রাজ্যের পতাকা। লাল রঙের পতাকায় তিনটি ফিতে দিয়ে প্রদেশের তিনটি অংশকে বুঝানো হতো। এই তিন অঞ্চল হলো জম্মু, কাশ্মীর ও লাদাখ। ১৯৫২ সালে রাজ্যের সাংবিধানিক পরিষদ এটিকে অফিসিয়াল ফ্ল্যাগ হিসেবে অনুমোদন দেয়।

চলতি মাসের শুরুর দি ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সেখানে কেন্দ্রের শাসন জারি করে। এরপর থেকে সেখানে কারফিউ জারি রয়েছে। কড়া নিরাপত্তার জালে আটকা পড়েছে স্থানীয় অধিবাসীরা। এর মধ্যেই বিক্ষিপ্তভাবে দিল্লির সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছে স্থানীয়রা।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মাত্র কয়েক ঘণ্টা পর সাধারণের জন্য উন্মুক্ত হবে পদ্মা সেতু
পদ্মা সেতু সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী
মাদারীপুর শিবচরের জনসভায় প্রধানমন্ত্রী
টোল দিয়ে পদ্মা সেতু পার হলেন প্রধানমন্ত্রী
২ পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
‘পদ্মা সেতু’দেশপ্রেমিক জনগণের আস্থা ও সমর্থনের ফলেই আজকে উন্নয়ন : প্রধানমন্ত্রী
রাত পোহালেই স্বপ্নের মাহেন্দ্রক্ষণ
পদ্মা সেতু উদ্বোধনে দাওয়াত পেলেন প্রধান বিচারপতিসহ সব বিচারপতি