১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

আরবের মক্কায় ক্রেন দুর্ঘটনায় হতাহত বাংলাদেশিরা পাচ্ছেন সাড়ে ৫ কোটি টাকা

নিউজ ডেস্ক:

আল আরবের মক্কায় হজ পালন করতে এসে ক্রেন দুর্ঘটনায় হতাহত বাংলাদেশিরা সাড়ে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন। পবিত্র নগরী মক্কায় মসজিদুল হারামে ২০১৫ সালে ক্রেন দুর্ঘটনার চার বছর পর নিহত এক ও আহত তিন বাংলাদেশিকে পাঁচ কোটি ৬৪ লাখ ২৭ হাজার টাকা ক্ষতি পূরণ দিচ্ছে আরব সরকার। দেশটির কেন্দ্রীয় ব্যাংক সামা থেকে এ ক্ষতিপূরণ পাবেন তারা।

দুর্ঘটনায় নিহত বাংলাদেশির নাম আবুল কাসেম সুফি। আহতরা হলেন-সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ নূর। আল আরবে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, ইতোমধ্যে হতাহতদের নামে চেক ইস্যু করা হয়েছে। তবে আহত মোহাম্মদ নূরের নামে এখনও চেক ইস্যু হয়নি। শিগগিরই তার নামে পাঁচ লাখ সৌদি রিয়ালের চেক ইস্যু করা হবে। তিনি বর্তমানে আল আরবের জেদ্দায় অবস্থান করছেন।

আল আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই চার বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয় আরব সরকার। এরপরই এ মোটা অঙ্কের ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। নিহত আবুল কাসেম সুফি চট্টগ্রাম চন্দনাইশ উপজেলার কাঞ্চনাবাদ ইউনিয়নের বাসিন্দা। তিনি ২০১৫ সালে ডিবিএইচ ইন্টারন্যাশনালের মাধ্যমে হজে গিয়েছিলেন। তিনি ক্ষতিপূরণ হিসেবে পাচ্ছেন ১০ লাখ আল আরব রিয়াল। এছাড়া আহত সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ নূর পাবেন জনপ্রতি পাঁচ লাখ আল আরব রিয়াল। খুব শিগগিরই ক্ষতিগ্রস্তদের কাছে চেক হস্তান্তর করা হবে।

প্রসঙ্গত, ২০১৫ সালে ১১ সেপ্টেম্বর আল আরবের মক্কায় পবিত্র মসজিদুল হারামে নির্মাণ কাজে ব্যবহৃত একটি ক্রেন ছিঁড়ে পড়ে। এতে ১১৮ জন নিহত হয়। আহত হয় আরও ৩৯৪ জন। তাদের মধ্যে বাংলাদেশের একজন নিহত ও তিনজন আহত হয়। এ ঘটনার পর পরই আরব বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল আরব নিহতের পরিবারকে ১০ লাখ ও আহতদের প্রত্যেককে ৫ লাখ আল আরব রিয়াল দেয়ার ঘোষণা দেন।

(Visited ১৫ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান