১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ |

এবার দেবী দুর্গা আসবে ঘোড়ায় চড়ে: ফেনীতে মহালয়ায় শোভাযাত্রা

ফেনী প্রতিনিধি:

সনাতন ধর্ম মতে, যা কিছু দুঃখ-কষ্টের বিষয়, যেমন– বাধাবিঘ্ন, ভয়, দুঃখ-শোক, জ্বালা-যন্ত্রণা এসব থেকে ভক্তকে রক্ষা করেন দেবী দুর্গা। শাস্ত্রকাররা দুর্গা নামের অর্থ করেছেন, দুঃখের দ্বারা যাকে লাভ করা যায় তিনিই দুর্গা। দেবী দুঃখ দিয়ে মানুষের সহ্যক্ষমতা পরীক্ষা করেন। তখন মানুষ অস্থির না হয়ে তাকে ডাকলেই তিনি তার কষ্ট দূর করেন। এ বছর সেই দেবী দুর্গা আসবেন ঘোড়ায় চড়ে এবং বিদায়ও নেবেন ঘোড়ায় চড়েই।শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহালয়া পালিত হয়। আর সেই থেকেই দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু। ফেনীর জয়কালী মন্দির থেকে শনিবার সকালে সনাতন বিদ্যার্থী সংসদের আয়োজনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ট্রাংক রোড হয়ে মাস্টার পাড়া হয়ে দক্ষিণ সহদেবপুর কালী বাড়ি প্রদক্ষিণ করে বাঁশপাড়া হয়ে জয়কালী মন্দিরে এসে সম্পন্ন হয়। শোভাযাত্রা উদ্বোধন করেন ফেনী জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রাজীব খগেশ দত্ত।

শোভাযাত্রায় অংশ নেন- জেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি অ্যাডভোকেট বিমল চন্দ্র শীল, কেন্দ্রীয় পূজা কমিটির জাতীয় পরিষদের সদস্য অ্যাডভোকেট মানিক দাস, ফেনী পৌর পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি শান্তি চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক বিটুল সাহা, সদর পূজা কমিটির সাধারণ সম্পাদক সরোজ চক্রবর্তীসহ সনাতন বিদ্যার্থী সংসদের সদস্যরা।

আগামী ৩ অক্টোবর গোধূলিলগ্নে দেবীর বোধন, ৪ অক্টোবর সকালে ষষ্ঠীপূজার মাধ্যমে শুরু হবে মূল আয়োজন। এদিন গোধূলিলগ্নে দেবীর আগমন ঘটবে। মহাসপ্তমীতে সকাল থেকে পূজা চলবে, এছাড়া দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনও করা হবে। মহাষ্টমীতে কল্পারম্ভ ও বিহিত পূজা, দুপুরে সন্ধিপূজা এবং বিকালে মহাপ্রসাদ বিতরণ হবে। নবমীতে সকাল থেকে পূজা চলবে, সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা হবে। বিজয়া দশমীর দিন সকাল থেকেই পূজা হবে এবং বিকালে হবে বিজয় শোভাযাত্রা।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ