১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

কাশ্মীর বিষয়ে লন্ডনে ভারতীয় হাইকমিশনে ডিম-জুতা-টমেটো নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশনে বিক্ষোভ হয়েছে। এসময় ভবন লক্ষ্য করে ডিম, টমেটো, বোতল, জুতা ও পাথর নিক্ষেপ করেন বিক্ষোভকারীরা। এতে ভবনের বেশ কিছু গ্লাস ভেঙ্গে যায়।

গতকাল মঙ্গলবার দ্বিতীয়বারের মতো ওই বিক্ষোভে প্রায় ১০ হাজার মানুষ অংশ নেয়। জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ)-এর ডাকে আয়োজিত এ কর্মসূচিতে সমর্থন দেয় যুক্তরাজ্যের সবকটি পাকিস্তানি ও কাশ্মীরি সংগঠন।

টাইমস অব ইন্ডিয়া, জিনিউজসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে প্রতিবাদ জানান ওইসব বিক্ষোভকারীরা। কাশ্মীরের পতাকা হাতে তারা স্লোগান দিতে থাকেন ‘ইউ ওয়ান্ট ফ্রিডম’, ‘স্টপ সেলিং ইন কাশ্মীর’। এসময় সেখানে ডিম, টমেটো, বোতল, জুতা ও পাথর নিক্ষেপের ঘটনা ঘটে।

সেই ছবি টুইট করে ভারতীয় হাই কমিশন এক টুইট বার্তায় জানায়, দ্বিতীয়বারের মতো লন্ডনে ভারতীয় হাই কমিশনের বাইরে ৩ সেপ্টেম্বর সহিংস বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এতে ভবনের বেশ কিছু ক্ষতি হয়েছে।

এ ঘটনায় নিন্দা জানিয়েছেন লন্ডনের মেয়র সাকিব খান, যিনি নিজেও একজন পাক বংশোদ্ভূত ব্রিটিশ। এক টুইটে তিনি লিখেছেন, ‘এই ধরনের আচরণ মেনে নেওয়া যায় না। এর নিন্দা করছি।’

এদিকে এ ঘটনায় জড়িত থাকায় চার ব্যক্তিকে আটক করেছে লন্ডনের পুলিশ। তাদের কাছ থেকে এক ফুট লম্বা একটি ড্যাগার উদ্ধার করা হয়েছে।এর আগে গত ১৫ অগাস্টও ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায় পাকিস্তানি ও খালিস্তান পন্থীরা। সেবারও দূতাবাস লক্ষ্য করে ছোড়া হয় ডিম, জুতো, পাথর। ওই ঘটনার প্রতিবাদ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ফোন করেন প্রধানমন্ত্রী মোদি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওইদিন থেকে অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মীর। মোবাইল-ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। গৃহবন্দী করে রাখা হয়েছে সেখানকার রাজনৈতিক নেতাদের।

(Visited ১১ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান