৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

দাগনভূঞায় ধানের জমিতে পার্চিং উৎসব

মো. সাইফ উদ্দিন মিঠু:

ফেনীর দাগনভূঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নে আমন ধানের পোকা দমনে পার্চিং উৎসব পালিত হয়েছে। বিষ প্রয়োগ না করে পাখি বসার ব্যবস্থায় ধান ক্ষেতে বাঁশের কঞ্চি স্থাপন করে পোকা দমনের এ কৌশলকে কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে এবং তাদের উদ্বুদ্ধ করণে এ উৎসব পালিত হয়।

সোমবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে জায়লস্কর ইউনিয়নের দক্ষিণ নেয়াজপুর ব্লকের চাষী নুরনবীর ক্ষেতে আনুষ্ঠানিকভাবে এ উৎসবের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাফিউল ইসলাম।

এতে উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জামাল হোসেন, দাগনভূঞা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ কাজী ইফতেখার, স্থানীয় ইউপি সদস্য জামাল উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রনি মজুমদার, কৃষক আবুল খায়ের, নুরনবী, সিরাজ উল্যাহ, মোজাম্মেল হক হাছানসহ স্থানীয় কৃষক ও সূধীজন অংশ নেন।

উপজেলা কৃষি কর্মকর্তা রাফিউল ইসলাম জানান, পার্চিং পদ্ধতির মাধ্যমে প্রাকৃতিকভাবে ধানের পোকা নিয়ন্ত্রণ করা যায়। এর ফলে জমিতে পুঁতে রাখা লম্বা গাছের ডাল, বাঁশের খুঁটি বা কঞ্চিতে ফিঙ্গেসহ বিভিন্ন প্রজাতির পাখি বসে জমির উপরিভাগের দৃশ্যমান পোকা খেয়ে ফসল সুরক্ষা করে। এ পদ্ধতি ব্যবহারের ফলে জমিতে ক্ষতিকর মাজরা পোকার আক্রমণ হয় না। ফসলের উৎপাদন খরচ কমে যায়। বিষ প্রয়োগ না করার কারণে পরিবেশ দূষণ হয় না। আর্থিকভাবেও কৃষক লাভবান হয়।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা