১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যে বা যারা বাধা দিবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

নিউজ ডেস্ক:

রোহিঙ্গাদের প্রত্যাবাসনই বর্তমান সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যে বা যারা বাধা দিবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে পররাষ্ট্রমন্ত্রী নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। গত ২৫ আগস্ট কক্সবাজারে হওয়া রোহিঙ্গাদের সমাবেশ বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সেই সমাবেশ হওয়ার পর সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। এ বিষয়ে আমাদের আভ্যন্তরীণ আলোচনা হয়েছে। সবশেষে আমরা চাই রোহিঙ্গাদের প্রত্যাবাসন। আর সেই ব্যাপারে যে বা যারা বাধা দিবে সঙ্গেসঙ্গে তার বা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। মিয়ানমারের উচিত বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীদের দ্রুত ফিরিয়ে নেয়া। ’

প্রায় এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার পরিকল্পনা হাতে নিয়েছিল সরকার। ভাসানচরের ব্যাপারে আন্তর্জাতিক সংস্থাগুলোর নেতিবাচক মনোভাব ও রোহিঙ্গাদের অনাগ্রহের কারণে সে পরিকল্পনা আর আগায়নি।

বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর ব্যবস্থা হবে কি না, সাংবাদিকদের এমন জিজ্ঞাসায় এ কে আবদুল মোমেন বলেন, ‘ভাসানচরে গেলে কি আমাদের সমস্যা দূর হবে? আমি তো মনে করি, আমাদের সমস্যা দূর হবে যখন তারা মিয়ানমারে ফিরে যাবে। সাময়িক এসব ব্যবস্থা খুব বেশি গুরুত্বপূর্ণ নয়।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, বর্ষায় বৃষ্টিতে পাহাড় ধসের আশংকায় সহমর্মী হয়ে প্রধানমন্ত্রী প্রায় ২৩ হাজার রোহিঙ্গা পরিবারের লাখখানেক সদস্যকে ভাসানচরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। রোহিঙ্গাদের নিরাপত্তার সার্থেই তিনি এ উদ্যোগ নিতে চেয়েছিলেন।

কিন্তু রোহিঙ্গারা সেখানে যেতে রাজি হয়নি। সরকারও তাদের জোর করে ভাসানচরে পাঠানো হবে না বলে সিদ্ধান্ত নেয়। এদিকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

মঙ্গলবার বেলা ১২টার দিকে সিলেটের ঐতিহাসিক কীনব্রিজ পরিদর্শন শেষে মিলার সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গারা যাতে নিরাপদে তাদের বাড়িতে ফিরতে পারে, মিয়ানমারকে অবশ্যই সেই ব্যবস্থা করতে হবে।

(Visited ১১ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন