২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ |

২০১৯ সালের ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

ফুটবল:

ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে ২০১৯ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। মিলানে অপেরা হাউজ লা স্কালায় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বার্সেলোনা তারকার হাতে পুরস্কারটি তুলে দেন। ‘দ্য বেস্ট’ নামকরণের পর এবারই প্রথম পুরস্কারটি জিতলেন মেসি।

২০১৬ সালে ফিফার পুরস্কারটি নতুন করে চালু হওয়ার পর প্রথম দুইবার জিতেন ক্রিশ্চিয়ানো রোনালদো আর গতবার হাতে উঠেছিল লুকা মদরিচের। এবার সেটার স্বাদ নিলেন মেসি। ক্যারিয়ারে এই নিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন আর্জেন্টাইন তারকা। এর আগে সমান পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো।

২০১৮-১৯ মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে মোট ৫৪ গোল করেন মেসি। পাশাপাশি সতীর্থের ২০ গোলে রাখেন অবদান।

গত মৌসুমে বার্সেলোনার জার্সিতে চ্যাম্পিয়নস লিগের দৌড় থেমেছিল তার লিভারপুলের বিপক্ষে হেরে। সেমিফাইনাল থেকে বিদায় নিলেও মেসি হয়েছিলেন ইউরোপিয়ান প্রতিযোগিতাটির সর্বোচ্চ গোলদাতা। চ্যাম্পিয়নস লিগে ১২ গোল করা এই আর্জেন্টাইন লা লিগাতেও ছিলেন দুর্দান্ত। তার চমৎকার পারফরম্যান্সে বার্সেলোনা জিতেছিল লিগ শিরোপা।

২০১৮-১৯ মৌসুমে ইউরোপের ঘরোয়া ফুটবলে সর্বোচ্চ গোলদাতাও ছিলেন মেসি। ৩৬ গোল করা মেসির সবচেয়ে কাছে থাকা কিলিয়ান এমবাপে লক্ষ্যভেদ করেছিলেন ৩৩ বার। ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। সেরা গোলরক্ষক হয়েছেন লিভারপুলেরই এলিসন বেকার। ফিফার বর্ষসেরা নারী খেলোয়াড় হয়েছেন যুক্তরাষ্ট্রের মেগান র‌্যা পিনো। আর বর্ষসেরা নারী কোচ হয়েছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো জিল এলিস।

(Visited ১২ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান