৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

ভারতের উত্তর প্রদেশের পুলিশকে বাংলাদেশিদের চিহ্নিত করার নির্দেশ

নিউজ ডেস্ক:

বিতাড়িত করার জন্য ভারতের উত্তর প্রদেশ রাজ্য পুলিশকে বাংলাদেশি ও ‘অন্যান্য বিদেশিদের’ শনাক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, এ নির্দেশকে অনেকে আসামের এনআরসির উত্তর প্রদেশীয় সংস্করণ হিসেবে দেখছেন।

সব জেলা পুলিশ প্রধানের কাছে পাঠানো চিঠিতে এ পদক্ষেপকে রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করেছেন উত্তর প্রদেশ পুলিশের মহাপরিচালক। কথিত ‘বিদেশিদের’ জন্য ভুয়া নথিপত্র তৈরিতে সহায়তা করেছেন, এমন সরকারি কর্মকর্তাদের খুঁজে বের করার নির্দেশও পুলিশকে দেওয়া হয়েছে। উত্তর প্রদেশ পুলিশকে রেল, বাস স্টেশনসহ পরিবহন কেন্দ্রগুলোতে এবং জেলাগুলোর আশপাশের বসতিগুলোতে চিরুনি অভিযান চালাতে এবং সন্দেহভাজন যে কারো নথিপত্র পরীক্ষা করে দেখার আদেশ দেওয়া হয়েছে।

কথিত ‘বিদেশিদের’ জন্য ভুয়া নথিপত্র তৈরিতে সহায়তা করেছেন, এমন সরকারি কর্মকর্তাদের খুঁজে বের করার জন্যও পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। সব শ্রমিকের পরিচয়ের প্রমাণ রাখা তাদের দায়িত্ব বলে নির্মাণ কোম্পানিগুলোকে জানিয়ে দিয়েছে পুলিশ।

গত মাসে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আসামের এনআরসির প্রশংসা করে বলেছিলেন, প্রয়োজনে নিজ রাজ্যেও একই ধরনের পদক্ষেপ নিবেন তিনি। প্রসঙ্গত, আসামের নাগরিকপঞ্জি বা এনআরসি থেকে ১৯ লাখ বাসিন্দা বাদ পড়েছে। সূত্র: ইত্তেফাক

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান