২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

রাবি উপ-উপাচার্যের পদত্যাগ দাবি

রাবি প্রতিনিধি:
বক্তব্য শেষে ‘জয় হিন্দ’ বলায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বক্তব্য প্রত্যাহার ও ফোনালাপ ফাঁসের ঘটনায় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার পদত্যাগের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে মশাল মিছিলের আয়োজন ছিলো বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রাকসু আন্দোলন মঞ্চ ও শাখা ছাত্র ফেডারেশনের।
তবে মশাল মিছিলের পূর্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, প্রাধ্যক্ষ ও প্রশাসনের ব্যক্তিবর্গ আন্দোলনকারীদের সাথে বিষয়টি নিয়ে কথা বলেন।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান আলোচিত ঘটনাগুলো নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে আগামী ৩ অক্টোবরের মধ্যে সাক্ষাতের আহ¦ান জানান। এর প্রেক্ষিতে আন্দোলন স্থগিত করেন আন্দোলনকারীরা। সেখানে উপস্থিত বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক মোরশেদুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয় উপাচার্য বক্তব্যের মধ্যে ‘জয় হিন্দ’ উল্লেখ্য নিয়ে প্রশাসন থেকে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে সেটি গ্রহণযোগ্য নয় বলে দাবি করেন। বক্তব্যটি ত্রুটিপূর্ণ দাবি করে কারা সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়াচ্ছে এবং ক্যাম্পাস অস্থিতীশিল করতে চাচ্ছে তার সুষ্পষ্ট ব্যাখ্যা দাবি করেন। একই সাথে উপাচার্যকে তার বক্তব্য দেওয়ার আহব্বান জানানো হয়।

আন্দোলনকারী রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার ফোনালাপ ফাঁস বড় দুর্নীতির অংশ বলে মনে করি। আমরা তার পদত্যাগ চাই। যদি পদত্যাগ না করেন তাহলে শিক্ষার্থীদের নিয়ে বড় আন্দোলনের ঘোষনা দেন। এসময় শাখা ছাত্র ফেডারেশনের সভাপতি রাশেদ রিমন, সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে পরে এক সংবাদ সম্মেলনে শাখা প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকেও একই দাবি জানানো হয়।
সেখানে ছাত্রজোটের মুখপাত্র শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি শাহরিয়ার রিদম প্রমুখ উপস্থিত ছিলেন।#

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

শপিংমল-দোকান খোলার সিদ্ধান্ত
অনলাইন পরীক্ষার দিকে ঝুঁকছে শিক্ষা মন্ত্রণালয়
সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন
রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি মোদির
ফ্রান্স ফেনী সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক কাজি জাফর নির্বাচিত
ব্যারিস্টার মওদুদ আহমদ আর নেই 
তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন
নিঃশর্ত ক্ষমা চেয়ে অব্যাহতি পেলেন ড. ইউনূস