২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

ইরাকের বাগদাদসহ ৩ শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত-৪৫

আন্তর্জাতিক ডেস্ক:

ইরাকের রাজধানী বাগদাদসহ ৩ শহরে সরকার বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। শুধু নাসিরিয়াতেই নিহত হয়েছেন ২৯ জন। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিক্ষোভকারীরা নাসিরিয়ার দুটি সেতু অবরুদ্ধ করে রাখে। তাদের ছত্রভঙ্গ করতে গুলি ছোঁড়ে পুলিশ। এতে অনেকের প্রাণ যায়। এ সময় বিক্ষোভকারীরা সেখানকার পুলিশ স্টেশনে আগুন ধরিয়ে দেয়। বাগদাদে ৪ জন আর দক্ষিণাঞ্চলীয় শহর নাজাফে প্রাণ হারান ১২ জন। এখানকার ইরানি কনস্যুলেটে আগুন ধরিয়ে দেয় সরকার বিরোধীরা।

কর্মসংস্থানের দাবি এবং দুর্নীতির অভিযোগে অক্টোবরের শুরু থেকে চলা সরকার বিরোধী বিক্ষোভে এ পর্যন্ত প্রাণ হারান ৩৬০ জন। ইরাকের সেনাবাহিনী মিলিটারি ক্রাইসিস সেল গঠন করে অস্থিরতা প্রশমনের ঘোষণা দিয়েছে। মিলিটারি কমান্ড নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার জন্য একটি জরুরি ইউনিট গঠন করা হয়েছে বলে জানিয়েছে।

২০০৩ সালে শাসক সাদ্দাম হোসেনের পতনের পর থেকে ইরাকে এবারই সরকারবিরোধী সবচেয়ে বড় প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভ চলাকালে নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলি, কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেডের ব্যবহারে অস্থিরতার আগুন আরও তীব্র হয়ে উঠেছে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

মাত্র কয়েক ঘণ্টা পর সাধারণের জন্য উন্মুক্ত হবে পদ্মা সেতু
পদ্মা সেতু সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী
মাদারীপুর শিবচরের জনসভায় প্রধানমন্ত্রী
টোল দিয়ে পদ্মা সেতু পার হলেন প্রধানমন্ত্রী
২ পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ
‘পদ্মা সেতু’দেশপ্রেমিক জনগণের আস্থা ও সমর্থনের ফলেই আজকে উন্নয়ন : প্রধানমন্ত্রী
রাত পোহালেই স্বপ্নের মাহেন্দ্রক্ষণ
পদ্মা সেতু উদ্বোধনে দাওয়াত পেলেন প্রধান বিচারপতিসহ সব বিচারপতি