২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

সাদা মনের মানুষ খুঁজছেন প্রধানমন্ত্রী

মোল্লা জালাল:

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দলের জন্য সাদা মনের মানুষের কথা বলেছেন। তাঁর এই কথার সরল অর্থ হচ্ছে যারা রাজনীতির বেপারি নয় কিংবা রাজনৈতিক অবস্থানকে বিক্রি করে অর্থ-বিত্ত ধন-সম্পদের ধান্ধায় থাকে না, সেই সব মানুষ তাঁর প্রয়োজন। যারা দলের আদর্শ বাস্তবায়নের জন্য শ্রম ও মেধা দিয়ে কাজ করবে। তিনি চান সেই মানসিকতার কর্মী যারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রাজনীতি করবেন। প্রশ্ন হচ্ছে, সেই মানুষ কোথায় পাওয়া যাবে, আমাদের সমাজে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত রাজনৈতিক নেতৃত্বের জন্য যারা তদবির করেন তারা কমবেশি সবাই নিজের জন্যই রাজনীতি করেন। যার ফলে দায়িত্ব পাওয়ার পর খুব কম সংখ্যক নেতা-কর্মী পাওয়া যায়, যাদের বিরুদ্ধে কোন না কোন অনিয়ম-অনাচারের অভিযোগ ওঠে না। এর মধ্যে ব্যতিক্রম যে একেবারে নেই তা নয়। যেমন প্রয়াত আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ। তিনি মন্ত্রিত্ব করেছেন, দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। কিন্তু তার বিরুদ্ধে কেউ কোন দিন অস্বচ্ছতার কোন অভিযোগ আনতে পারেননি। তিনি কতটা সক্ষম ছিলেন তা নিয়ে প্রশ্ন থাকতে পারে, কিন্তু তিনি অস্বচ্ছ ছিলেন না। যার ফলে তাকে দৃষ্টান্ত ধরা যেতে পারে। মানুষ অসৎ এবং আপোসকামী হয় লোভ-লালসা আর প্রাণের ভয়ে। জননেত্রী শেখ হাসিনা ১৯৮১ সালে যখন দেশে আসেন তখন তাঁর চোখে বাংলাদেশটা ছিল একটা ঘাতকের দেশ। যে দেশের মানুষ স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করতে পারে। মানুষ হিসেবে বঙ্গবন্ধু তাঁর দলের নেতা-কর্মীদের ভালবাসতেন। তাঁর ভালবাসাটা ছিল অন্য রকমের। সেটা কর্মীর প্রতি নেতার রাজনৈতিক ভালবাসার বহির্প্রকাশ ছিল না। তিনি দলের নেতা-কর্মীদের ভালবাসতেন স্বজনের মতো, যেন সবাই আত্মীয় বা একই পরিবারের লোক। তাঁর এই ভালবাসার শক্তিই গোটা জাতিকে ঐক্যবদ্ধ করেছিল। যে কারণে পাকিস্তানের মতো জুলুমবাজ সামরিক শাসকদের বিরুদ্ধে তিনি এদেশের ছাত্র-জনতাকে এক কাতারে এনে স্বাধীনতার সংগ্রামকে বেগবান করে বাঙালী জাতিকে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করতে পেরেছিলেন। বঙ্গবন্ধু দলের নেতা-কর্মীদের ভালবাসতেন, বিশ্বাস করতেন।

তাঁর নেতৃত্বে গোটা জাতি ঐক্যবদ্ধ ছিল বলেই তিনি আশপাশে মোশতাক-কোরবানদের দেখতে বা ভাবতে পারেননি। তাঁর হুকুমে লাখ লাখ বাঙালী মুক্তিযুদ্ধে জীবন দিয়েছিল বলে তিনি মুক্তিযোদ্ধাদের মধ্যে একজন জিয়া কিংবা সেনাবাহিনীতে ডালিম-হুদাদের চিনতে পারেননি। কারণ সমকালীন পৃথিবীর ইতিহাসে একজন মানুষের হুকুমে এভাবে জীবন দিয়ে কোন জাতি মুক্তিযুদ্ধ করেনি। যার ফলে তিনি সবাইকে তাঁর আপনজন মনে করতেন। জননেত্রী শেখ হাসিনা তাঁর জীবনের ক্রমাগত বেড়ে ওঠায় পিতা-মাতাকে দেখেছেন, কিভাবে মানুষকে ভালবাসতে হয়, ভালবাসে। সেই মানুষ যখন তাঁর পিতা-মাতা ভাইবোনদের সবাইকে নৃশংসভাবে হত্যা করে তখন তাদের কারও ওপর শেখ হাসিনার আস্থা থাকার কথা নয়। তাই বলছি, তিনি ’৮১ সালে ঘাতকদের দেশে আসেন। এই আসার মূল শক্তি ছিল তাঁর সাহস, আত্মবিশ্বাস ও দৃঢ় মনোবল। তাঁর ওপরও কম হামলা হয়নি। তাঁকেও মেরে ফেলার জন্য বহুবার আক্রমণ হয়েছে। সর্বশেষ ভয়াবহ আক্রমণ ছিল ২১ আগস্ট গ্রেনেড হামলা। কিন্তু এত কিছুর পরও তিনি দমে যাননি। অদম্য সাহসে সব মোকাবেলা করে চলেছেন। তিনি লক্ষ্যে অবিচল। তাই অস্বচ্ছতা-অসততা তাঁকে স্পর্শ করতে পারেনি। ক্রমাগতভাবে তিনি আজ গোটা জাতির সাহসে পরিণত হয়েছেন। যার খ্যাতি বিশ্বজুড়ে, সেই তিনি তাঁর দলটিকে ঢেলে সাজানোর জন্য সাদা মনের মানুষ খুঁজছেন।

বাংলাদেশ আওয়ামী লীগ দেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল। এ দলের গঠনতন্ত্র অনুযায়ী সহযোগী সাতটি এবং ভ্রাতৃপ্রতিম দুটি সংগঠন রয়েছে। কিন্তু বাস্তবে আওয়ামী লীগের ছাতার নিচে, বঙ্গবন্ধু, শেখ হাসিনা, বেগম ফজিলাতুন্নেছা মুজিব, শেখ কামাল, জামালসহ ভাবমূর্তি ও আদর্শের নামে যে কত সংগঠন আছে, তা বোধ হয় দলের কেন্দ্রীয় দফতরও জানে না। সহযোগী সংগঠনগুলোর মধ্যে বঙ্গবন্ধুর সময়ে সবচেয়ে বেশি আলোচিত ও কার্যকর ছিল বাংলাদেশ ছাত্রলীগ। সে সময়ে ছাত্র ছাড়া কেউ ছাত্রলীগ করেছে এমন উদাহরণ আমার জানা নেই। ’৬৯ সালে আমি ক্লাস নাইনে পড়ি। ’৭০ সালে ক্লাস টেনে এবং ’৭১ সালে মেট্রিক পরীক্ষার্থী ছিলাম। যুদ্ধের কারণে পরীক্ষা দেইনি। পরে দেশ স্বাধীন হলে ’৭২ সালে মেট্রিক পাস করি। সুতরাং ওই বয়সে কিছুই বুঝিনি, কিছুই দেখিনি এমন নয়। সবই দেখেছি, সব কিছুই বুঝতাম। সবক্ষেত্রেই ছাত্র হিসেবে ভূমিকা রাখতাম। সেই ছাত্রলীগের নেতৃত্ব কিংবা সদস্য মনোনীত করার ক্ষেত্রে এখন আগে দেখতে হয় তার কয়টা বউ, কে কয় ছেলে-মেয়ের বাপ! আমাদের সময়ে স্কুলের ক্লাস ক্যাপটেন বলে একটা রেওয়াজ ছিল। ক্লাসের ফার্স্ট বয় সব সময় ক্লাস ক্যাপটেন হতো। এতে একটি সুবিধা ছিল, ক্যাপটেন হওয়ার জন্য কোন দলাদলি, গোলাগুলি করতে হতো না। যিনি ফার্স্ট বয় তিনিই ক্যাপটেন। সুতরাং ক্যাপটেন হতে হলে ফার্স্ট বয় হতে হয়। এখন হয় তার উল্টো। যদি নিয়মটি এভাবে সোজা করে দেয়া যেত যে, স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে ব্রিলিয়েন্ট ছেলে বা মেয়ে হবে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক এবং অন্যান্য পদাধিকারী তাহলে কি সংগঠনের চেহারা পাল্টে যেত না! ভাবমূর্তি উজ্জ্বল হতো না? দলাদলি বা গোলাগুলির কোন প্রয়োজন হতো?।

একইভাবে আওয়ামী লীগের সব সহযোগী সংগঠনকে ঢেলে সাজানো যেতে পারে। এর মধ্যে দুটি সংগঠনের ক্ষেত্রে কিছুটা সমস্যা আছে। একটি যুবলীগ, আরেকটি স্বেচ্ছাসেবক লীগ। কারণ, এ দুটি সংগঠনের বাউন্ডারি নেই। যে ব্যক্তি বয়সে যুবক সেই যুবলীগ করতে পারে। তেমনি স্বেচ্ছাসেবক লীগও। শিশু বা কিশোর তো স্বেচ্ছাসেবক হয় না। এ দুটি সংগঠনের নেতা-কর্মী বাছাই করা একটু মুশকিল। কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা লীগ ওগুলো গোছানোতে কোন সমস্যা নেই। এখন কৃষক লীগের নেতা যদি শিল্পপতি হয়, তাহলে যা হওয়ার তাই হবে। ওই দলে কোন কালেই কোন কৃষক সম্পৃক্ত হবে না। প্রশ্ন হচ্ছে, কৃষক কে? কৃষি প্রধান বাংলাদেশে সত্যিকার কৃষকের অভাব নেই। বিবেচ্য বিষয় হচ্ছে, কৃষক লীগের নির্বাচন করা। যারা পোলট্রি, ফিশারি, গরু মোটা-তাজাকরণ খামারের মালিক বা যারা এগ্রো ফার্ম করেন, তারা কেউ কৃষক নয়। তারা শিল্পপতি। খোঁজ নিলে দেখা যাবে তাদের বেশিরভাগ এফবিসিসিআই’র সদস্য। দরকার হলে তাদের জন্য ‘খামারি লীগ’ করে দেয়া যেতে পারে, কৃষক লীগ নয়। কৃষক লীগের নেতারা রাজধানীতে বসবাস করলে দলের পদ-পদবি বেচা-কেনা করবে না তো কি করবে। অনুরূপভাবে শ্রমিক লীগ। শিল্পপতি যদি শ্রমিক লীগের নেতা হয়, তবে তিনি দল দিয়ে ব্যবসা করবেন এটাই স্বাভাবিক। শ্রমিক লীগের নেতা-কর্মীদের অবশ্যই বাস্তবে শ্রমিক হতে হবে। তবেই শ্রমিক লীগ শ্রমজীবী মানুষের আস্থা অর্জন করতে পারবে।

পেশাভিত্তিক দলীয় নেতা-কর্মীদের আইডেন্টিফাই করা হলে আপনা থেকেই সাদা মনের মানুষ দলে ভিড়বে। রাজনীতি স্বচ্ছ হবে। এসব ক্ষেত্রে আওয়ামী লীগকে আগে সিদ্ধান্ত নিতে হবে তারা দলের কতটি সহযোগী সংগঠন রাখবে। না হলে প্রতিনিয়ত সুবিধাবাদী ধান্ধাবাজ লোকেরা একেকটা নতুন দোকান খুলবে। একটি রাজনৈতিক দলে বিশৃঙ্খলা ও অনাচারের সৃষ্টি হয় ওখান থেকেই।

বাংলাদেশে কোনো কৃষক বা শ্রমজীবী মানুষ দুর্নীতি করে না। বিদেশ থেকে যারা রেমিটেন্স পাঠায় তারা পরিশ্রম করে। দুর্নীতি করে টাকা কামাই করে না। কৃষক দুর্নীতি করে বিত্তবান হয় না। দুর্নীতি করে শিক্ষিতদের একটি শ্রেণি, যারা মেধা-বুদ্ধিতে চতুর। এই চতুর শ্রেণি ‘দুর্নীতির ডায়াবেটিসে’ আক্রান্ত। এরাই দেশের সর্বনাশ করে। ডায়াবেটিকস যেমন নির্মূল হয় না, নিয়ন্ত্রণে রাখতে হয়, তেমনি দুর্নীতিও একেবারে নির্মূল করা সম্ভব নয়। কারণ লোভ-লালসা থেকে দুর্নীতির বিস্তার ঘটে। সুতরাং এটা নিয়ন্ত্রণে রাখার কৌশল উদ্ভাবন করতে হবে। এমন কৌশল, যাতে দুর্নীতিবাজ প্রমাণ হলে একেবারে পথের ভিখারি হতে হয়। দুর্নীতিবাজদের নিঃস্ব করে দেয়াই হবে সবচেয়ে বড় থেরাপি।

প্রধানমন্ত্রী দেশটাকে যে উচ্চতায় নিয়ে যেতে চান, তার অন্যতম প্রতিপক্ষ হচ্ছে দুর্নীতিবাজ লোকেরা। এরাই রাজনীতি এবং রাষ্ট্রযন্ত্রকে নষ্ট করে। আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। যারা বাদ পড়েছেন তারা তো গেছেনই, যারা আছে তাদের মকসুদটাও বুঝতে হবে। তাদের কার কি পেশা। তারা কে কি করে, কি চায়। সংস্কারের ক্ষেত্রে জবাবদিহি, শৃঙ্খলা ও ভয়ের দেয়াল না থাকলে শুধু লোক বদল হবে। কিছুদিন পর দেখা যাবে পুনরাবৃত্তি। সহযোগী সংগঠনগুলোর সম্মেলন হচ্ছে এবং সামনে আরও হবে। লক্ষণীয় বিষয় হচ্ছে, সবাই দৌড়াচ্ছে দলের নেতাদের বাসা-বাড়িতে। কাউন্সিলরদের নিয়ে কারও মাথাব্যথা নেই। আগে যারা নেতৃত্বে ছিলেন, তারাও এভাবেই দৌড়ঝাঁপ দিয়েই নেতা হয়েছিলেন।

এখনকার নেতারও সে রাস্তাটাই চেনেন। যদি এমন হয় জননেত্রী শেখ হাসিনার উপস্থিতিতে কাউন্সিলররা নেতা নির্বাচনে ভোট দেবেন আর ভোটের ফল ঘোষণা করবেন সভানেত্রী, তাহলে বোঝা যাবে কর্মীরা আসলে কাকে নেতা হিসেবে দেখতে চায়। ছাত্রলীগ এখনও বদলায়নি। অনেক জায়গা থেকেই নানা রকমের খবর আসে প্রতিদিন। অন্যান্য সহযোগী সংগঠনেও চলছে বেসুমার দলাদলি। এ অবস্থা থেকে পরিত্রাণের একমাত্র মাধ্যম হচ্ছেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। সংস্কারে হাত দিয়ে থেমে গেলে ভয়ানক অনাচারের সৃষ্টি হতে পারে।

জাতির পিতা বঙ্গবন্ধুর আপোসহীনতার প্রতি বাঙালী জাতির যেমন আস্থা ছিল, তেমনই জননেত্রী শেখ হাসিনার স্বচ্ছতা ও দৃঢ়তার প্রতিও জাতির মনে আস্থার সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধুর হুকুমে বাঙালী যেমন জীবন দিয়ে স্বাধীনতা অর্জন করেছে, তেমনই শেখ হাসিনার নেতৃত্বেই সম্ভব ভয়াবহ দুর্নীতিবাজদের লোভের থাবা থেকে দেশটা রক্ষা করে আগামীর পথে এগিয়ে যাওয়া। কারণ, তিনি আপোসকামী, ভীত ও লোভী নন। তাঁর স্বপ্ন আছে। তিনি স্বপ্ন বাস্তবায়নের পথে হাঁটছেন। তাঁর এই আগামীর পথে হাঁটায় সাদা মনের মানুষ দরকার। ওই মানুষ এই দেশেই আছে। তাদের মনে শুধু বিশ্বাসের বীজ রোপণ করে দিতে হবে। সাদা মনের মানুষ কাউকে ভয় পায় না। তারা কোন চ্যালেঞ্জ নিতে পিছপাও হয় না। তারা দুর্বল হয় শুধু দুর্নীতির শিকার হলে।

মোল্লা জালাল: সিনিয়র সাংবাদিক, বিএফইউজে সভাপতি

(Visited ১৬ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে এ জাতি কলঙ্কিত হয়েছে বিশ্ব দরবারে
বেসরকারি চাকরিজীবীদের বোবা কান্না
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা