১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |

অস্ট্রেলিয়া দাবানলে পুড়ে ১১ জনের মৃত্যু, সমুদ্র সৈকতে আটকা পড়েছে ৪০০০ জন

আন্তর্জাতিক ডেস্ক:

অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানলের আগুনে পুড়ে এক দমকল কর্মীসহ আরও অন্তত দুই জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন। এ নিয়ে চলমান দাবানলে অন্তত ১১ জন প্রাণ হারালো।

দমকল কর্মীর মৃত্যু সম্পর্কে বলা হয়েছে, দমকল বাহিনীর গাড়িতে দাবানলের আগুন লাগার ফলে এই ঘটনা ঘটেছে। ভিক্টোরিয়া রাজ্যে দাবানল সবচেয়ে বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। ভিক্টোরিয়া রাজ্যে আগুনের ১১ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। রাজ্যের একটি সমুদ্র সৈকতে চার হাজার মানুষ আটকা পড়েছে।

তাপমাত্রা ক্রমাগত বেড়ে যাওয়ার ফলে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতেও দাবানল ব্যাপক ভাবে ছড়িয়ে পরতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার প্রতিটি রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে যাওয়ায় এ আশঙ্কা বেড়েছে। ভিক্টোরিয়ার ইস্ট গিপসলান্ড থেকে প্রায় ৩০ হাজার অধিবাসী এবং ছুটি কাটাতে যাওয়া মানুষজনকে আগেই চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ।

তবে আগুন এরই মধ্যে প্রধান সড়কগুলো গ্রাস করায় লোকজনের সেখান থেকে সরে যাওয়াও এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ইস্ট গিপসল্যান্ডে তিনটি শহরের কাছে জ্বলছে আগুন। বাতাসের তোড়ে আগুন উপকূলের দিকে ছড়িয়ে পড়ছে এবং তা ধারণার চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। মেলবোর্নের ১৬ কিলোমিটার উত্তরে বনদুরায় আগুনে বাড়ি পুড়ে যাওয়া এবং মানুষ মারা যাওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

(Visited ১৪ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান