১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |

সরকার নির্ধারিত রেটে মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে হবে: মন্ত্রী ইমরান আহমদ

মানব বার্তা ডেস্ক:

সরকার নির্ধারিত রেটেই মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, আমি চাই না আগের মতো ৪ থেকে ৬ লাখ টাকা খরচ করে শ্রমিকরা মালয়েশিয়ায় যাবে আর জঙ্গলে লুকিয়ে বেড়াবে। ওই ধরনের কোনো চুক্তি করবো না। আমাদের টার্গেট হলো, সরকার যে রেট ঠিক করে দেবে, সে রেটেই মালয়েশিয়ায় শ্রমিকদের পাঠাতে হবে। রোববার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টস (আরবিএম) আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শামসুল আলম, রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টস (আরবিএম) এর সভাপতি ফিরোজ মান্না, সাধারণ সম্পাদক মাসুদুল হক প্রমুখ।

মন্ত্রী বলেন, সিন্ডিকেট আমাদের সমস্যা না। নির্ধারিত রেটে কর্মী মালয়েশিয়া যেতে না পারলে সেখানে মার্কেট খুলতে রাজি না। অন্যায়কে প্রশ্রয় দেবো না। আমাদের এম্বাসি এ নিয়ে কাজ করছে। এখানে বসেও কাজ করছি। তিনি বলেন, আমাকে নিশ্চিত করতে হবে যে শ্রমিকরা নির্ধারিত রেটে কীভাবে যেতে পারে। এটা হলো আমার প্রাইম টার্গেট। এই জায়গা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমি কিন্তু মার্কেট খুলতে রাজি না। তা না হলে সব দায় আমার ওপর আসবে, সরকারের ওপর আসবে।

শ্রমিকদের ওপর যে অতিরিক্ত টাকার চাপ ফেলা হয়, এটা যদি আমি গ্রহণ করি তাহলে কিন্তু তাদের সঙ্গে বেইমানি করা হবে বলেও মন্তব্য করেন ইমরান আহমদ। তিনি বলেন, এটা সত্য যে বিদেশগামী শ্রমিকের সংখ্যা কমেছে।
কিন্তু সারাবিশ্বে কর্মী চাহিদার যে একটি পরিবর্তন এসেছে, এটা কিন্তু কেউ বলছে না। এখন চাহিদা হচ্ছে দক্ষ শ্রমিকের চাহিদা। দক্ষ শ্রমিক দিতে না পারলে কিন্তু ফেল করবো আমরা। এজন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি।

তিনি আরো বলেন, যখন লাখ লাখ কর্মী নিয়ে কথা বলি, আমাদের দক্ষ কর্মী কিন্তু হাজারে হাজারে। এখানে আমাদের আমূল পরিবর্তন আনতে হবে। যে কয়টি মার্কেট খোলা হয়েছে এবং খোলার টার্গেট করেছি- আমাদের জন্য এখনো ডার্ক কন্টিনেন্ট রয়ে গেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সেখানকার চাহিদাও আমরা যদি পূরণ করতে পারি, তাহলে আর কোনো দেশই লাগবে না।

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান