১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

হিন্দু, শিখ, খ্রিষ্টান, বৌদ্ধ, জৈন বিশ্বাসীরা ভারতীয় নাগরিকত্ব আবেদন করতে পারবে

আন্তর্জাতিক ডেস্ক:

বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানের সংখ্যালঘু যারা নাগরিকত্ব আইনের মাধ্যমে ভারতের নাগরিকত্ব পেতে চান তাদেরকে ধর্মের প্রমাণ দিতে হবে। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এমন তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

নাগরিকত্ব আইন সংশোধনের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা এনডিটিভিকে বলেন , যারা নাগরিকত্ব পেতে চান তাদেরকে ধর্ম প্রমাণ করার জন্য কিছু নিয়মাবলী আমরা ইতিমধ্যে জানিয়ে দিয়েছি। পাশাপাশি তাদেরকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে প্রবেশ করার প্রমাণ দিতে হবে।
ওই কর্মকর্তা জানান, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগ পর্যন্ত যে সব হিন্দু, শিখ, খ্রিষ্টান, বৌদ্ধ, জৈন বিশ্বাসীরা ভারতে এসেছে শুধু তারাই নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে পারবেন।

ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধনের মাধ্যমে প্রথমবারের মত ধর্মকে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার নির্ধারক হিসেবে রাখা হয়েছে। নাগরিকত্ব আইন (সিএএন) সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দুসহ কয়েকটি ধর্মাবলম্বীদের ভারত তাদের দেশের নাগরিকত্ব পাওয়ার সুযোগ করে দিয়েছে।বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব হয়েছে একাধিক রাজনৈতিক দল। এছাড়া এই নিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে চলছে দফায় দফায় বিক্ষোভ। ভারতীয় সরকার সরকার বলছে, নাগরিকত্ব নেয়ার জন্য নয় দেয়ার জন্যই নাগরিক আইন সংশোধন করা হয়েছে। তবে সমালোচকরা বলছে সংশোধিত নাগরিকত্ব আইন মুসলমানদের জন্য বৈষম্যমূলক।

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান