১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার তালিকায় চাটগাঁইয়া ও সিলেটি ভাষা

বিশ্বের সর্বাধিক কথ্য ভাষার তালিকায় স্থান পেয়েছে চাটগাঁইয়া ও সিলেটি ভাষা। পরিসংখ্যান সংক্রান্ত ওয়েবসাইট ভিস্যুয়াল ক্যাপিটালিস্ট এর জরিপ মতে, ১ কোটি ৩০ লাখ ভাষাভাষী নিয়ে চাটগাঁইয়া ৮৮তম ও ১ কোটি ১৮ লাখ ভাষাভাষী নিয়ে সিলেটি রয়েছে ৯৭তম স্থানে।

বিশ্বে বর্তমানে ৭ হাজার ১১১টি ভাষায় কথা বলেন সাধারণ মানুষ। তার মধ্যে যেসব ভাষায় সবচেয়ে বেশি ব্যবহার হয়, তা থেকে ১০০টি ভাষার তালিকা তৈরি করেছে ভিস্যুয়াল ক্যাপিটালিস্ট।

যথারীতি তালিকায় শীর্ষে রয়েছে ইংরেজি ভাষা। বর্তমান বিশ্বে ১১৩ কোটি ২৩ লক্ষ ৬৬ হাজার ৬৮০ জন ইংরেজি ভাষায় কথা বলেন। তার পরেই স্থান মান্দারিন চাইনিজ ভাষার। ওই ভাষায় কথা বলেন ১১১ কোটি ৬৫ লক্ষ ৯৬ হাজার ৬৪০ জন। তৃতীয় স্থানে রয়েছে ভারতের অন্যতম প্রধান ভাষা হিন্দি। ওই ভাষায় কথা বলেন ৬১ কোটি ৫৪ লক্ষ ৭৫ হাজার ৫৪০ জন। তালিকায় চতুর্থ স্থানে রয়েছে স্প্যানিশ ভাষা। এ ভাষায় কথা বলেন ৫৩ কোটি ৪৩ লক্ষ ৩৫ হাজার ৭৩০ জন। পঞ্চম স্থানে রয়েছে ফ্রেঞ্চ ভাষা। ওই ভাষায় কথা বলেন ২৭ কোটি ৯৮ লক্ষ ২১ হাজার ৯৩০ জন। ৬ষ্ঠ স্থানে রয়েছে আরবি ভাষা। ওই ভাষা ব্যবহার করেন ২৭ কোটি ৩৯ লক্ষ ৮৯ হাজার ৭০০ জন। সপ্তম স্থানে রয়েছে বাংলা ভাষা। বাংলায় কথা বলেন ২৬ কোটি ৫০ লক্ষ ৪২ হাজার ৪৮০ জন।

(Visited ৫০ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ