২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

মশা নির্মূলে উত্তর সিটি করপোরেশনের বিশেষ কর্মসূচি উদ্বোধন

দুই সপ্তাহব্যাপী বিশেষ মশা নিধন কর্মসূচি গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে আজ শনিবার (১৫ ফেব্রুয়ারি) ডিএনসিসির ৪ নম্বর ওয়ার্ড আওতাধীন মিরপুর-১৩ এর পুলিশ স্টাফ কলেজের পেছনের এলাকায় এ কর্মসূচি উদ্বোধন করা হয়।

কার্যক্রম উদ্বোধন করেন প্যানেল মেয়র জামাল মোস্তফা। এ সময় তিনি বলেন, ‘নতুন ও পুরনো ৫৪টি ওয়ার্ডের ১৪ দিন ধরে চলবে এ কার্যক্রম। তিনি বলেন ক্র‍্যাশ প্রোগ্রামে নিয়মিত ফগার মেশিনের পাশাপাশি ডিএনসিসির আনা নতুন তিন ধরনের যন্ত্রপাতি ব্যবহার করা হবে। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে ২০টি করে হুইল ব্যারো এবং মিস্ট ব্লোয়ার পাওয়ার স্প্রে এবং দুইটি ভেহিকেল মাউন্টেইন্ড ফগার মেশিন।’

জামাল মোস্তফা আরো বলেন, ‘কর্মসূচি চলাকালে প্রত্যেক কাউন্সিলর ওয়ার্ড পর্যায়ে স্থায়ী মশক কর্মী ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত ১০ জন করে মশক কর্মীর নিয়মিত হাজিরা ওয়ার্ড সচিব ও মশক সুপারভাইজারদের মাধ্যমে নিশ্চিত করে সহকারী স্বাস্থ্য কর্মকর্তার মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন। আউটসোর্সিংয়ের ১০ জন কর্মীর মধ্যে পাঁচ জন নিয়মিত লার্ভিসাইডিং ও ফগিং কার্যক্রমে সহায়তা করবে এবং অন্য পাঁচ জন নিয়মিত মশক কর্মীদের সঙ্গে এডিস বা কিউলেক্স মশার প্রজননস্থল (হট স্পট) চিহ্নিত করে তা ধ্বংস করবে।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর মঞ্জুর হোসেন, ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল গোলাম মোস্তফা সারোয়ার, অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজ এবং স্থানীয় কাউন্সিলররা এ সময় উপস্থিত ছিলেন।

(Visited ১৩ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী