২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

সকালে যে কাজেটি ত্বককে করবে উজ্জ্বল!

সুন্দর ফর্সা ত্বক সবারই কাম্য। তবে পারিপার্শ্বিক নানান কারণে দিন দিন ত্বকের উজ্জ্বলতা হারাতে থাকে। যারা নিয়মিত কাজের তাগিদে বাইরে বের হয়, তাদের ত্বকের প্রতি হতে হয় সবচেয়ে বেশি সচেতন।

কারণ বাইরের ধুলাবালি আর অসচেতন খাদ্যাভ্যাস ত্বকের স্নিগ্ধতা নষ্ট করে দেয়। সঙ্গে ত্বকে বলিরেখাও দেখা দেয়। জানেন কি, এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে সকালের একটি কাজই যথেষ্ট। এই কাজটি করলে চিরকাল ত্বকে ফুটে থাকবে স্নিগ্ধতা। দূর হবে বলিরেখাও। নিশ্চয় জানতে ইচ্ছে করছে কাজটি কি? দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়টি-

প্রয়োজনীয় উপাদান

সাত চা চামচ চা পাতা, ১২ ফোঁটা লেবুর রস, ১ লিটার পানি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে চুলায় একটি পাত্রে ১ লিটার পানিতে চা পাতা দিয়ে জ্বাল দিন। চায়ের লিকার মাঝারি ধরণের গাঢ় করে নিন। এবার লিকার নামিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে এতে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। তারপর বরফের ট্রে তে মিশ্রণটি ঢেলে ফ্রিজে রেখে বরফ জমতে দিন। সম্ভব হলে এই কাজটি রাতেই সেরে ফেলুন। তাতে পুরো রাতে বরফ ভালোভাবে জমে যাবে।

ব্যবহার পদ্ধতি

সকালে ঘুম থেকে উঠে প্রথমে মুখ ভালোভাবে ধুয়ে নিন। ইচ্ছে হলে প্রাকৃতিক একটি স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন। তারপর বানিয়ে রাখা বরফের দুটি খণ্ড একটি সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিন। এবার বরফ না গলা পর্যন্ত এটি পুরো ত্বকে আলতো করে ঘষতে থাকুন।

সতর্কতার সঙ্গে চোখের নিচের দিকে ভালো ভাবে ঘষে নিন। এতে চোখের নিচের ফোলা ভাব ও কালো দাগ অনেকাংশে দূর হয়ে যাবে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। মুখ মুছে ময়েসচারাইজার ও সানস্ক্রিন লাগান। এবার বাইরে বের হওয়ার জন্য নির্ভয়ে ত্বকে অন্যান্য প্রসাধনী ব্যবহার করতে পারেন।

উপকারিতা

চায়ের লিকারে অ্যান্টিএইজিং উপাদান রয়েছে। যা ত্বকের বয়সের ছাপ দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে জাদুর মতো।

লেবু হচ্ছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। যা ত্বকের নানা রকম দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া ত্বকের তেলতেলে ভাব দূর করতে সহায়তা করে।

যদি আপনার ত্বক অতিরিক্ত শুষ্ক ত্বক হয়, তবে বরফ জমানোর আগে মিশ্রণে ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এতে ত্বকের শুষ্কতা দূর হয়ে যাবে।

(Visited ৩৩ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ