২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

বাড়িতে বসেই করা যাবে করোনা পরীক্ষা!

এই প্রথম বাসায় বসে করোনাভাইরাস পরীক্ষা করার কিট নিয়ে এসেছে যুক্তরাজ্য। করোনার হোম টেস্টিং কিট খুব শিগরিই কিনতে পারবেন লন্ডনের মানুষ। প্রথমে ন্যাশানাল হেলথ সার্ভিস স্টাফদের জন্য বরাদ্দ করা হবে অভিনব এই কিট।

পাবলিক হেলথ লন্ডন বলছে, করোনা পরীক্ষা করতে মানুষ এখন অনলাইন থেকেই অর্ডার করতে পারবে কিট। আঙুল ফুটা করে এই টেস্ট করতে মাত্র ১৫ মিনিট সময় লাগবে। এ ব্যবস্থায় নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হবে। শুধুমাত্র করোনা সনাক্ত না যারা করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে তাদের প্রাত্যাহিক জীবনে ফিরে আসার বিষয়ে সহায়তা করবে কিটটি।

ন্যাশনাল ইনফেকশন সার্ভিসের পরিচালক প্রফেসর স্যারন পিকক জানান, এই সপ্তাহেই ছোট একটা কাজ শেষ হলেই কিটটি বাজারে আসবে। তবে নতুন এই কিটের বিষয়ে পুরোপুরি বিপরীত কথা বললেন সিএমওর অধ্যাপক ক্রিস হুইটি। তার মতে খুব একটা আশানুরুপ ফল আনবে না নতুন এই কীট।

নতুন এই কীটের ফলে সবচেয়ে বেশি সুবিধা পাবে স্বাস্থ্যকর্মীরা। এরই মধ্যে কয়েক লাখ ফিংগার প্রিক কেনা হয়েছে বলে জানিয়েছে পিকক। যার সবগুলো ব্র্যান্ড নিউ।

এর আগে দিনে প্রায় ২৫ হাজার টেস্ট করাতে যেয়ে বেগ পেতে হচ্ছিল লন্ডনের স্থানীয় স্বাস্থ্যকর্মীদের। দিনে ২৫ হাজার টেস্ট করার কথা থাকলেও সরঞ্জামের অভাব ও লোক স্বল্পতার জন্য তা সম্ভব হয়ে ওঠেনি। নতুন এই কিটের অচিরেই সমস্যার সমাধান হবে বলে ধারণা করা হচ্ছে।

(Visited ৭ times, ১ visits today)

আরও পড়ুন

করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
মাস্ক পরা বাধ্যতামূলক, না মানলে শাস্তি
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু এক, শনাক্ত ১৩১৯
২১ দিন পর মৃত্যু, বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা
দিন দিন বেড়েই চলছে করোনা
মৃত্যুশূন্য দিনে করোনা শনাক্ত ৩০৪
বুস্টার ডোজ যারা নিয়েছেন তাদের মৃত্যুঝুঁকি নেই : স্বাস্থ্যমন্ত্রী
আবারও করোনার ঊর্ধ্বগতি, ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৬২