২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

শিশুদের করোনার লক্ষণ গুলো যে ভাবে বুঝবেন

বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে হানা দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৩২ এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে ১১ হাজার ৩৯৮ জন। এরই মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯১২ জন।

এদিকে, চীনে শিশুদের মাঝে সংক্রমণের হার কম থাকলেও ইউরোপে শিশুদের আক্রান্ত হতে দেখা যাচ্ছে। অনেক বাবা-মায়েরা তাদের শিশুদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

করোনা লক্ষণগুলো কি শিশুদের ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের মতো? না-কি আলাদা হবে সেটা নিয়ে অনেকেই উদ্বিগ্ন।

শিশুদের করোনাভাইরাসের লক্ষণ

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) মতে, বাচ্চাদের মধ্যে করোনাভাইরাসের লক্ষণগুলো প্রাপ্তবয়স্কদের মধ্যে যেসব লক্ষণ দেখা যায় সেই একইরকম। ভাইরাসে আক্রান্ত শিশুদের মাঝে এখনও পর্যন্ত বেশিরভাগ ক্ষেত্রেই হালকা লক্ষণ সমুহ দেখা যাচ্ছে।

তবে সিডিসির ওয়েবসাইটে আরও বলা হয়েছে যে, এই রোগ সম্পর্কে আমরা এখনও পুরোপুরি জানি না। আমাদের এখনও অনেক কিছু শিখতে হবে। শিশুদের ক্ষেত্রে এর প্রকৃত লক্ষণগুলো কী সেটা এখনও জানা যায়নি। সুতরাং, ঝুঁকি না নিয়ে শিশুদের সাবধানে রাখতে হবে। কোনোভাবেই যেন তাদের করোনায় আক্রান্ত না করতে পারে সেদিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। কারণ শিশুদের ক্ষেত্রে প্রাথমিকভাবে শনাক্ত করা সম্ভব না হওয়ায় এটা তাদের জীবনের জন্য গুরুতর ঝুঁকির সৃষ্টি করতে পারে।

ওয়েবসাইটটিতে বলা হয়েছে, ‘নিশ্চিত কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত শিশুদের মাঝে সাধারণত হালকা লক্ষণগুলো দেখা যায়। এরমধ্যে রয়েছে-জ্বর, সর্দি, শুষ্ক কাশি ইত্যাদির মতো ঠান্ডা জাতীয় লক্ষণ। কিছু কিছু শিশুর ক্ষেত্রে বমি ও ডায়রিয়ারও খবর পাওয়া গেছে।

(Visited ৯৬ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ