১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

হাম উপদ্রুত রাঙ্গামাটি ও বান্দরবানে জরুরি সহায়তার আহ্বান

পার্বত্য জেলা রাঙ্গামাটি ও বান্দরবানের প্রত্যন্ত এলাকায় হামের প্রাদুর্ভাব মোকাবেলায় জরুরি মানবিক সহায়তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ‘বাংলাদেশ আদিবাসী ফোরাম’ ও ‘কাপেং ফাউন্ডেশন’।

আজ শনিবার (২৮ মার্চ) এক বিবৃতিতে সংগঠন দুটির পক্ষ থেকে সেখানকার দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় তিন দফা দাবি উত্থাপন করা হয়।

এসব দাবিতে বলা হয়েছে, মেডিক্যাল বোর্ড গঠন করে উপদ্রুত এলাকাগুলোতে সার্বক্ষণিক, নিরবচ্ছিন্ন ও পর্যাপ্ত চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে; আক্রান্ত রোগীদের বিনামূল্যে সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে; সর্বোপরি ওই এলাকায় হামের প্রাদুর্ভাবের ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ব্যবস্থাগ্রহণ এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।

বিবৃতিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতির মধ্যে রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়ন এবং বান্দরবন জেলার লামা উপজেলার লামা ইউনিয়নে হামের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। মাস খানেক পূর্বেই দেখা দেওয়া এই হামের প্রাদুর্ভাবে এ পর্যন্ত অন্তত ৩০০ জন শিশু আক্রান্ত ও আটজনের প্রাণহানি ঘটেছে। এ অবস্থায় সেখানকার জনগণ যথেষ্ট উদ্বেগ-উৎকণ্ঠায় দিন যাপন করছে। বিষয়টিকে আমলে নিয়ে নিরবচ্ছিন্ন চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদানের অনুরোধ জানানো হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, সাজেক উপজেলার ছয়টি গ্রামের প্রায় ২৫০ জন হামে আক্রান্ত হয়। এরমধ্যে তুইছুই মৌজার অরুণপাড়ার অবস্থা খুবই খারাপ। সেখানে ২০ দিনের ব্যবধানে ছয় শিশুর মৃত্যু হয়েছে।

আক্রান্ত অন্য গ্রামগুলো হলো লংথিয়ান পাড়া, কমলাপুর চাকমা পাড়া, নিউথাং/নতুনপাড়া ও হাইচ্যাপাড়া। আর লামা উপজেলার লামা ইউনিয়নের ম্রো অধ্যুষিত লাল্যাপাড়ায় ৪২ জন আক্রান্ত হয়েছে। এরমধ্য থেকে চার মাসের এক শিশু মারা গেছে। এছাড়া সেখান থেকে গত ১৬ মার্চ ৩১ জন শিশু ও দুজন প্রাপ্তবয়স্ক রোগীকে ট্রাকে করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এসব প্রত্যন্ত অঞ্চলে এখনো কোনো সরকারি স্বাস্থসেবা পৌঁছায়নি।

(Visited ১২ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী