২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ |

তানোরে লকডাউনেও পুকুর খনন উত্তেজনা

রাজশাহীর তনোরে লকডাউন উপেক্ষা করে ও করোনা ভাইরাসের ঝুঁকি নিয়ে প্রায় ৭ বিঘা তিনফসলী জমি নস্ট করে চলছে অবৈধ পুকুর খনন এবং মাটি বিক্রি ও বিভিন্ন এলাকায় পরিবহন করতে গিয়ে রাস্তা নস্ট এবং বিএমডিএর গভীর নলকুপের আন্ডারগ্রাউন্ড ড্রেন সেচনালা নস্ট করা হয়েছে যা দন্ডনীয় অপরাধ। ট্রাক্টর ( কাঁকড়া) গাড়ীতে ব্লেড ( পুকুর খনন কাজে ব্যবহৃত) বিশেষ যন্ত্র দিয়ে এই পুকুর খনন করা হচ্ছে। জাহাঙ্গীরের অবৈধ পুকুর খনন প্রতিহত করা না হলে তার দেখাদেখি অন্যরাও পুকুর খননে উৎসাহী হয়ে উঠবে যা খাদ্য নিরাপত্তার জন্য মারাত্নক হুমকি।

জানা গেছে, তানোর উপজেলার কাঁমারগা ইউপির ৮ নম্বর ওয়ার্ডের হরিপুর মাঠে ফসলী জমি নস্ট করে হরিপুর গ্রামের বিএনপি মতাদর্শী আব্দুল খালেকের পুত্র জাহাঙ্গীর আলম গ্রামবাসীর বাধা উপেক্ষা করে এই পুকুর খনন করছে। এতে এলাকাবাসীর মধ্যে চরম অসন্তোষ ও উত্তেজনার সৃস্টি হয়েছে।অথচ রহস্যজনক কারণে প্রশাসন নিরব ভুমিকা পালন করর চলেছে।

জানা গেছে,সারাদেশের মানুষ যখন করোনা দুর্যোগে স্বেচ্ছায় গৃহবন্দী। আইন করে সন্ধ্যা ৬টার পর মানুষের বাড়ির বাইরে আশা বন্ধ করা হয়েছে তখন রাতদিন সমানতালে হরিপুর মাঠে অবৈধভাবে পুকুর খনন ও মাটি বিক্রি করা হচ্ছে বিষয়টি দেখার যেনো কেউ নেই। আবার স্থানীয়রা বাধা দিয়েও প্রতিরোধ করতে পারছে না বরং প্রতিবাদকারীদের মিথ্যা মামলা-হামলার ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ আর্থিক সুবিধার বিনিময়ে প্রশাসনের একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারীকে ম্যানেজ করেই তারা ফসলী জমিতে অবৈধ পুকুর খনন করছে। স্থানীয় কৃষক আব্দুল লতিব, আব্দুর রাজ্জাক, সেকেন্দার আলী

ছহির উদ্দিন ও সেলিম বলেন, জাহাঙ্গীরের পুকুর খনন সম্পন্ন হলে জলাবদ্ধতার কারণে পুরো মাঠের ফসলহানি হবে, তাই তারা এই অবৈধ পুকুর খনন বন্ধ ও যেটুকু খনন করা হয়েছে সেই টুকু ভরাট করার দাবি করে রাজশাহী জেলা প্রশাসক ( ডিসি), রাজশাহী পুলিশ সুপার ( এসপি) ও উপজেলা প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।এদিকে কাঁমারগা ইউপির দায়িত্বরত কৃষি কর্মকর্তা ( বিএস) বলেন, জাহাঙ্গীর মাস্টারের ওই পুকুর খনন বন্ধ করা না গেলে হরিপুর মাঠে ফসল উৎপাদন হুমিকর মুখে পড়বে। এবিষয়ে জানতে চাইলে জাহাঙ্গীর আলম বলেন, ওই জমিতে ফসল করে লাভ হয় না তাই পুকুর করা হচ্ছে। তিনি বলেন তার জমিতে তিনি পুকুর করবেন না নদী করবেনসেটা তার বিষয়, এখানে অনুমতি নেয়া বা না নেয়ার কি আছে। এবিষয়ে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) সুশান্ত কুমার মাহাতো বলেন, এই বিষয়টি কেউ তাকে জানায়নি, তিনি বলেন, বিস্তারিত খোঁজখবর নিয়ে দেখা হবে অভিযোগের সত্যতা পেলে পুকুর ভরাটে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

সাংবাদিক নাসিমা সোমার ছেলে সৌমিক ফের করোনায় আক্রান্ত
সিলেটে বন্যায় মারা গেছে ২২ জন
কেউ ভাবেনি কখনো নিজের টাকায় পদ্মা সেতু হবে
৬ ঘণ্টা পর সিলেটে পরীক্ষামূলক আংশিক বিদ্যুৎ সরবরাহ শুরু
নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছে বানভাসি মানুষেরা
ময়মনসিংহে বজ্রপাতে পাঁচজনের মৃত্যু
কুমিল্লা সিটি নির্বাচনে কাউন্সিলর পদে জয়ী হলেন যারা
কুমিল্লার মেয়র হলেন আরফানুল হক রিফাত