১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

মানবিকতার গুনে প্রশংসিত হচ্ছেন পটিয়া উপজেলার দুই নির্বাহী অফিসার

মহামারী করোনা ভাইরাসে সারাবিশ্বের মধ্যে নেমে এসেছে শোকের ছায়া। আতঙ্কিত দেশের জনপদে সংক্রমণ এড়াতে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সরকারের সংশ্লিষ্ট নীতিনির্ধারণী মহল ইতোমধ্যে জারী করেছে কতিপয় নির্দেশনা। আর এ সকল নির্দেশনা বাস্তবায়নে মহানগর, জেলা ও উপজেলা তথা মাঠ পর্যায়ে কাজ করছে স্থানীয় প্রশাসন। দেশের অন্যান্য স্থানের মতো যখন এক অজানা আতঙ্ক বিরাজ করছে জনমনে, তখন ভয় কে জয় করে কর্তব্যনিষ্ঠা দিয়ে নিজেদের মেলে ধরেছেন চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারহানা জাহান উপমা এবং মুহাম্মদ ইনামুল হাছান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

করোনা ভাইরাস মহামারীতে ধারন করার কয়েকদিন অাগেই তারা যোগদান করেছেন পটিয়ায়। দায়িত্ব কাঁধে নেওয়ার পর এমন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে হয়তো তাদের জানাও ছিল না। নিজেদের সাহস আর মনোবল নিয়ে উপজেলার ১৬টি ইউনিয়নে দিন রাত ছুটে চলেছেন। পটিয়ার সকল মানুষের মুখে হাসি ফুটানো তাদের যেন একমাত্র কাজ এখন। অসহায় ও আতঙ্ক গ্রস্থ মানুষের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন তারা। মানুষকে সচেতন করা, হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা, বাজার মূল্য স্থিতিশীল রাখা, অসহায় দরিদ্র মানুষের খাদ্যের ব্যবস্থা করা, পাহাড়ি এলাকার মানুষদের বাঁচানো ও হাসপাতাল মনিটরিং করে চলেছেন এ সংকটময় মুহুর্তে। তাঁরা এ সকল কর্মযজ্ঞের কারণে গোটা পটিয়া উপজেলাতে মানবতাবাদের এক জলন্ত উদাহরণ হয়ে উঠেছেন।

প্রশাসনিক দক্ষতা, সহনশীল মানবিকতা আর সদা হাস্য আচরণ তাদের কর্মগুণকে প্রশংসিত করেছে পটিয়ার জনপদে।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসকের তত্বাবধানে তারা উপজেলার জনগণকে সচেতন ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার লক্ষ্যে সকাল থেকে রাত পর্যন্ত ছুটে চলেছেন এক প্রান্ত থেকে অপরপ্রান্তে। জনসমাগম প্রতিরোধ, সামাজিক দূরত্ব নিশ্চিত করা,সরকারি নির্দেশনা পালন করা,পারিবারিক এবং সামাজিক সচেতনতা বৃদ্ধি করার জন্য সেনাবাহিনীকে নিয়ে ছুটে চলছেন পটিয়া উপজেলার প্রতিটি গ্রামে গ্রামে

আইনের কোনো ব্যত্যয় ঘটলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে আইন অমান্যকারীকে দিচ্ছেন সাজা। ইতোমধ্যে যা দৃশ্যমান হয়েছে এ উপজেলাতে। করোনা ভাইরাসকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীরা যখন দ্রব্যমূল্য বৃদ্ধি করেছে, তখন বাজার নজরদারি করে একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে অসাধু ব্যবসায়ীকে করেছেন জরিমানা। পাশাপাশি দিয়েছেন কঠোর নির্দেশনা। অন্যদিকে মরণব্যাধী অদৃশ্য এ ঘাতকের বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে মাঠ পর্যায়ে প্রচারণাসহ তাঁদের অফিসিয়াল ফেইসবুক পেজে দিচ্ছেন বিভিন্ন পরামর্শ।

(Visited ১,২৬১ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী