১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |

ফ্রান্সে মোবাইল অ্যাপের মাধ্যমে জানা যাবে আশে পাশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী আছে কিনা


ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেমব্লির আইনবিদরা করোনাভাইরাসে আক্রান্ত রোগী আশেপাশে আছে কিনা তা সনাক্ত করার জন্য আবিষ্কৃত একটি যোগাযোগের ট্রেসিং অ্যাপ ব্যবহারের পক্ষে ভোট দিয়েছেন, যেহেতু সরকার আগামী সপ্তাহে লকডাউন সম্পূর্নভাবে তুলে নেবার ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছে।

জাতীয় সংসদ সদস্যরা এই অ্যাপ্লিকেশনটি ব্যাবহারের পক্ষে ভোট দিয়েছেন ৩৩৮ জন এবং বিপক্ষে ভোট দিয়েছেন ২১৫ জন। এই প্রকল্পটির বিপক্ষে ফ্রান্সের প্রাইভেসি কর্মিরা সমালোচনা করেছে, তারা এই জাতীয় সরঞ্জামগুলি নাগরিকদের উপর রাষ্ট্র-নজরদারি প্রযুক্তিকে ত্বরান্বিত করে বলে যুক্তি দেয়।কিন্তু প্রকল্পটিতে গোপনীয়তার অধিকার রক্ষার গ্যারান্টি রয়েছে বলে আশ্বস্ত করেছেন ডিজিটালমন্ত্রী সিড্রিক ও.। তিনি বলেন, অ্যাপটি ডাউনলোড করা বাধ্যতামূলক নয় এবং সংগৃহীত ডেটা সাময়িক সময়ের জন্য যা পরে ডিলিট করা হবে।

ফ্রান্স ১১ ই মে থেকে লকডাউন শিথিল করা শুরু করেছে এবং প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ আগামী সপ্তাহে নিয়ন্ত্রণ আরও সহজ করতে পারবেন বলে আশা করা হচ্ছে। এই অ্যাপটি অ্যাপলের অ্যাপস্টোর এবং গুগলের প্লেস্টোর থেকে পহেলা জুন থেকে ডাউনলোড করা যাবে।

স্টপকোভিড অ্যাপটি স্মার্টফোনের ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে কাজ করবে। যদি ১৫ মিনিটের বেশি সময় ধরে ভাইরাস বহনকারী কোনো ব্যক্তি ১ মিটারের কম দূরত্ত্বে অবস্থান করে, অ্যাপটি একটি সতর্কতা প্রেরণ করবে। এই ক্ষেত্রে এক্সপোজড ব্যক্তিকে দ্রুত স্ব-বিচ্ছিন্ন করে ডাক্তারের কাছে পৌঁছাতে এবং পরীক্ষা করতে বলা হবে।


(Visited ৭২ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ