১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

১ সিটে ১ জন করে যাত্রী নিয়ে ঢাকার পথে লালমনি এক্সপ্রেস

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে বন্ধ ছিল ট্রেন চলাচল। অবশেষে ৬৪ দিন পর স্বাস্থ্যবিধি মেনে এক সিটে এক যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে লালমনি এক্সপ্রেস ট্রেন। একই সঙ্গে যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত সাবান, পানি, হ্যান্ড স্যানিটাইজার রাখা হয়েছে। পূর্বের নির্ধারিত সময় রোববার (৩১ মে) সকাল ১০টা ২০ মিনিটে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকার কমলাপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ট্রেনটি।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশে অঘোষিত লকডাউনে গণপরিবহন বন্ধ রাখে সরকার। এতে রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় রুটের ১৪ জোড়া ট্রেন চলাচল বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। অবশেষে দীর্ঘ দুই মাস পর সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত দেয় সরকার। সিদ্ধান্ত মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের সামাজিক দূরত্ব বজায় রেখে রোববার লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে লালমনি এক্সপ্রেস ট্রেন।

যাত্রীদের সুরক্ষার জন্য অনলাইনে টিকিট বিক্রি করা হয়েছে। চাহিদা থাকলে স্বাস্থ্যবিধির কারণে পুরো ট্রেনটি অর্ধেক যাত্রী নিয়ে যাত্রা শুরু করে। রেলওয়ের প্লাটফর্ম গেটে প্রবেশের আগে ডিজিটাল থার্মোমিটারে তাপমাত্রা পরিমাপ ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত সাবান, পানি ও স্যানিটাইজার রাখা হয়েছে।

লালমনি এক্সপ্রেস ট্রেনের গার্ড আল আমিনের পরিচালনায় কমলাপুর স্টেশনের উদ্দেশ্যে লালমনিরহাট ত্যাগ করে ট্রেনটি। চালক শফিউল আলম ও সহকারী চালক আবু বক্কর সিদ্দিক ট্রেন চালানোর দায়িত্বে রয়েছেন। সীমিত পরিসরে আগের সব স্টেশনে যাত্রাবিরতি দেবে লালমনি এক্সপ্রেস।

ট্রেনযাত্রী শফিকুল বলেন, লকডাউনের আগে ঢাকা থেকে বাড়িতে এসেছি। ঢাকায় একটি ফ্যাক্টরিতে চাকরি করি। রোবববার থেকে ফ্যাক্টরি খোলা। তাই ঢাকায় যাচ্ছি। সহকারী ট্রেনচালক আবু বক্কর সিদ্দিক বলেন, অর্ধেক ট্রেনযাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা করেছি। আশা করছি সঠিক সময়ে পৌঁছে যাব। রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ব্যাবস্থাপক তাপস কুমার দাস বলেন, সরকারি নির্দেশনা মেনে অনলাইনে টিকিট বিক্রি করে লালমনি এক্সপ্রেস যাত্রা শুরু করেছে। অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রির কারণে কতজন ট্রেনযাত্রী ঢাকার উদ্দেশ্যে রওনা করেছেন তা আমার জানা নেই।

(Visited ১২৪ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী