২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

ডেমরায় জোরপূর্বক ছাটাইয়ের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ


রাজধানীর ডেমরার পাইটিতে একটি পোশাক কারখানায় জোরপূর্বক সাদা কাগজে স্বাক্ষর ও পরিচয়পত্র জমা রেখে ছাটাইকালে বিক্ষোভ করেছেন ওই কারখানার শ্রমিকেরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আজ বৃহস্পতিবার অাইরিন নিটওয়ার লিমিটেড’ নামের তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

গামেন্টসের একাধিক শ্রমিক জানান, কারখানায় প্রায় এক হাজার শ্রমিক ও কর্মী কাজ করেন। তাদের মধ্যে যাদের চাকরির বয়স এক বছর বেশি ও এক বছরের কম, এমন সাড়ে এক শতাধিক শ্রমিকের জোরপূর্বক সাদা কাগজে স্বাক্ষর নিয়ে ও পরিচয় পত্র জমা রেখে ছাটাইয়ের চেষ্টা চালায় কর্তৃপক্ষ। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। তারা এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী শ্রমিক জানায়, সীমিত পরিসরে কারখানায় উৎপাদন শুরু ঘোষণার পর তারা কাজে যোগদান করতে আসে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ তাদের কাজে যোগদানের অনুমতি না দিয়ে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়ে দেয়। কারখানায় তাদের চাকরীর বয়স এক বছরের বেশি। জীবিকার তাগিদে তারা চাকরি ফিরে পেতে সকাল থেকে প্রথমে কারখানার সামনে বিক্ষোভ করে।

ডেমরা থানার ওসি তদন্ত রফিকুল ইসলাম জানান, বর্তমানে যেন শ্রমিক ও কর্মীদের ছাটাই না করা হয়, সেজন্য আমি কারখানা কর্তৃপক্ষকে বলেছি। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ শামীম বলেন, বৃহস্পতিবার ছাটাইকৃত প্রায় শতাধিক শ্রমিক কারখানার ফটকে বিক্ষোভ করে।বিক্ষোভরত শ্রমিকদের একটাই দাবি তাদের কাজে ফিরিয়ে নেওয়া হউক কিন্তু কারখানা কর্তৃপক্ষ বলছে ছয় মাসের অধিক সময় চাকরিরত শ্রমিকদের তিনমাসের বেতন দিয়ে এবং তিন মাসের নিচে চাকরিত শ্রমিদের কোনোরকম বেতন ছাড়াই চাকরি থেকে বাদ দিবে। সরকারি নির্দেশ অমান্য করে করোনা পরিস্থিতির মধ্যে এই ন্যাক্কারজনক কাজ করতে দ্বিধাবোধ করছে না তারা।

শ্রমিকেরা আরও জানান,এ পর্যন্ত কমপক্ষে একশ শ্রমিককে জোরপূর্বক চাকরিচ্যুত করা হয়েছে। এতে মাস শেষে তাদের পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকার পথ অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে।স্বাক্ষর করা ছাড়া ও পরিচয়পত্র ফেরত দেওয়া ছাড়া কাউকে মার্চের বেতন দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তারা।

এ ব্যাপারে কারখানার জিএম ওয়ালী উল্লাহ জসিম জানান,নিয়মঅনুযায়ী মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে।তবে তিনি শ্রমিক ও কর্মীর পরিচয়পত্র নেওয়া ও ছাটাইয়ের কথা অস্বীকার করেছেন।

(Visited ২১ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী