২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

বিদ্বেষ বিভ্রান্তি অপবাদ মিথ্যাচার করে সুন্নীয়তের ক্ষতি ও সংহতি বিনষ্ট না করার আহ্বান

ধর্মের নামে গোষ্ঠীগত ও দলীয় বিদ্বেষ সংঘাত তৈরি এবং অসৎ উদ্দেশ্যমূলক মিথ্যা অপবাদ রটানো ধর্ম বিরোধী ও অত্যন্ত ক্ষতিকর উগ্রবাদি অপরাধ।

সম্প্রতি বিশ্ব সুন্নী আন্দোলনের প্রধান উপদেষ্টা আহলে সুন্নাতের সবচেয়ে প্রবীণ বুজুর্গ ও লক্ষ আলেমের ওস্তাদ, ইসলামের প্রকৃত গবেষণায় রাষ্ট্রীয় স্বীকৃতি ও একুশে পদকপ্রাপ্ত, তফসিরুল কোরআন মাশাহেদুল ঈমানের প্রণেতা ও পবিত্র বোখারী শরীফের ব্যাখ্যাগ্রন্থ তাফহিমুল বোখারী শরীফের প্রণেতা, ওস্তাজুল ওলামা, শায়খুল হাদিস, ইমামে আহলে সুন্নাত, পীরে হাক্কানী, ওলীয়ে রাব্বানী- আল্লামা সৈয়দ সাইফুর রহমান নিজামী শাহ ও বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা সৈয়দ আল্লামা ইমাম হায়াত সম্পর্কে স¤পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন অপপ্রচার চালিয়ে জনসাধারণকে বিভ্রান্ত করার জঘন্য অপচেষ্টা চালানো হচ্ছে। এমনকি জাল করে ভূয়া ভিডিও করে বিভ্রান্তি তৈরি করা হচ্ছে।

বিভিন্ন উস্কানি মূলক হিংসাত্মক মিথ্যা অপবাদ অপপ্রচার করে জনসাধারণের মধ্যে উগ্রবাদী বিদ্বেষ ও সংঘাত সৃষ্টি করে সমাজে অশান্তি তৈরির অপচেষ্টা করা হচ্ছে।

বিশ্ব সুন্নী আন্দোলন ১৯৭৯ সাল থেকে একাডেমিক আদর্শিক ভাবে ইসলামের শান্তিময় আকিদা আদর্শ তুলে ধরে আসছে এবং ইসলামের ছদ্মনামধারী বিভিন্ন ভ্রান্ত মতবাদ, মানবতা বিরোধী বিভিন্ন বস্তুবাদি মতবাদ ও বিভিন্ন প্রকার ধর্মরাষ্ট্রের নামে উগ্রবাদি জংগিবাদি সন্ত্রাসী অপরাধ সম্পর্কে মানুষকে জ্ঞানগতভাবে সচেতন করে তোলার চেষ্টা করে আসছে।

সুন্নী আন্দোলনের মূল শিক্ষা মূলতঃ প্রাণাধিক প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রেম ও শান এবং সে প্রেমের আলোকে সব মানুষকে ভালোবাসা ও সবার কল্যাণ সাধনা করা। সুন্নী আন্দোলনের আদর্শ প্রাণপ্রিয় আহলে বায়েত, মহামান্য খোলাফায়ে রাশেদীন, মকবুল সাহাবায়ে কেরাম, সত্যের ইমামবৃন্দ ও মহান আওলিয়া কেরামের প্রতি শ্রদ্ধা ভালোবাসার মাধ্যমে সুন্নী আকিদা আদর্শ গতিশীল রাখা ও সব ভ্রান্ত মতবাদ থেকে সুরক্ষা করা।

বিশ্ব সুন্নী আন্দোলন প্রত্যক্ষ রাজনৈতিক দল নয় আবার অরাজনৈতিকও নয়, ইসলামের পূর্ণাংগ রূপরেখার ধারক হিসেবে আকিদা ভিত্তিক প্রতিষ্ঠান এবং নৈতিক- আধ্যাত্মিক- মানবিক ও রাজনৈতিক তথা দ্বীন ও জীবন মানবতার সব দিকে দিশামূলক একাডেমিক প্রতিষ্ঠান। বিপরীত মতপথ আদর্শ হলেও সুন্নী আন্দোলন কখনও কোন ব্যক্তি- দল- গোষ্ঠী- প্রতিষ্ঠান- সংগঠন ইত্যাদিকে নির্দিষ্টভাবে উল্লেখ করে আঘাত অবমাননা ফতোয়াবাজি করে কথা বলে না, সত্য ও মানবতার স্বার্থে কেবল মতাদর্শ ও মতবাদ আদর্শিক ভাবে তুলে ধরে মানুষকে স্বাধীনভাবে সত্য উপলব্দি ও মুক্তির পথ খুঁজে নেয়ার সুযোগ করে দেয়।

ইসলাম ও মানবতার সুরক্ষায় শান্তিপূর্ণ বিশ্বের লক্ষ্যে সুন্নী আন্দোলন কেবল খেলাফতে ইনসানিয়াত বা মানবতার রাজনীতির পক্ষে তথা অখন্ড মানবতার সমাজ- রাষ্ট্র- বিশ্বের দিকদর্শন তুলে ধরে। সুন্নী আন্দোলনই তুলে ধরেছে যে- জবরদস্তি ধর্মের নামে রাষ্ট্র ও একক গোষ্ঠীর সাম্প্রদায়িক রাজনীতি ইসলামের শিক্ষা নয়, ইসলামের নির্দেশিত রাষ্ট্রব্যবস্থা কেবল ধর্মীয় মূল্যবোধ ভিত্তিক কিন্তু অসাম্প্রদায়িক সর্বজনীন মানবতার রাষ্ট্রব্যবস্থা ও বিশ্বব্যবস্থা খেলাফতে ইনসানিয়াত (authority of life & state & world of universal humanity), যেখানে রাষ্ট্র সব মানুষের তথা মুসলিম অমুসলিম ধর্ম জাতি নির্বিশেষে সবাই মানুষ হিসেবে সমান মর্যদা অধিকার নিয়ে চলবে, এ উদ্দেশ্যে সুন্নী আন্দোলন সমগ্র মানবমন্ডলীর সুরক্ষায় প্রত্যক্ষ রাজনৈতিক কর্মসূচী হিসেবে শান্তিময় সর্বকল্যাণময় বিশ্ব ইনসানিয়াত বিপ্লব সমর্থন করে- যা গোষ্ঠীস্বার্থের প্রচলিত ভীতিকর রাজনীতি নয়, কেবলই মানবতার সেবা এবং শান্তিময় দুনিয়ার দিকদর্শন।

ইসলামের নামে ইরানে শিয়াবাদি রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়ার প্রতিবাদে এবং আফগানিস্তানে ইসলামের নামে তালেবান ওহাবী সালাফি রাষ্ট্র প্রতিষ্ঠিত হওয়ার পর একমাত্র সুন্নী আন্দোলন ই অব্যাহতভাবে ইসলামের নামে রাষ্ট্র ঘোষনার আদর্শিক প্রতিবাদ করে আসছে যে- এক ধর্মের নামে রাষ্ট্র ইসলামের শিক্ষা নয়- ইসলামের আদর্শের লংঘন ও বিকৃতি। ইসলামের পবিত্র নামের অপব্যবহার করে এবং ইসলামের কর্তৃত্ব কুক্ষিগত করে ইরানে শিয়াবাদী একক গোষ্ঠীবাদি স্বৈরতন্ত্র বা মুলুকিয়ত এবং আফগানিস্তানে জংগিবাদি তালেবান আইএস ইসলামিক রিপাবলিক ঘোষনার পর একমাত্র বিশ্ব সুন্নী আন্দোলন ই ঢাকায় প্রতিবাদ মিছিল করে এবং পরাষ্ট্র- মন্ত্রানলয়ে স্মারকলিপি পেশ করে তাদেরকে স্বীকৃতি না দেয়ার আবেদন জানায়। এভাবে সুন্নী আন্দোলন ধর্মের নামে সকল অধর্ম উগ্রবাদের জংগিবাদি অপরাজনীতির গ্রাস থেকে দ্বীন- মিল্লাত- মানবতাকে সুরক্ষার সাধনা করে আসছে।

ইসলামের মূল আকিদা সুন্নী আকিদা সমুন্নত রাখার জন্য সুন্নী আন্দোলন সুন্নী আকিদা তুলে ধরার সাথে সাথে সালাফিবাদ- ওয়াবিবাদ- শিয়াবাদ ইত্যাদি বিপরীত উগ্রবাদী আকিদা সম্পর্কে শান্তিপূর্ণ ভাবে একাডেমিক পদ্ধতিতে সবাইকে সজাগ করে আসছে, কিন্তু এর মধ্যেও সুন্নী আন্দোলন ব্যক্তি বিদ্বেষ-গোষ্ঠী বিদ্বেষ-সাম্প্রাদায়িক বিদ্বেষ পরিহার করে চলে। সুন্নী আন্দোলন সবাইকে ইসলামের মূল ধারা আহলে সুন্নাত সত্য ও মানবতার ধারায় আহ্বান জানায় এবং একই সাথে প্রত্যেক মানুষের নিজ নিজ বিশ্বাস আদর্শ নিয়ে স্বাধীন ভাবে চলার অধিকারে সম্মান করে।

সকল হাক্কানী পীর তথা পবিত্র আহলে বায়েত রাদিআল্লাহু আনহুমের সকল আশেক পীর মাশায়েখ খানকা দরবার সবার প্রতি সম্মান প্রদর্শন করে সবাইকে নিয়ে সুন্নী আন্দোলন সুন্নীয়তের সুরক্ষায় কাজ করে আসছে। আমল মসআলার বাড়াবাড়ি কিম্বা কোন হাক্কানী সিলসিলার বিরুদ্ধে কথা বলা সুন্নী আন্দোলন অন্যায় অপরাধ মনে করে। আকিদার মৌলিক বিষয় অক্ষুন্ন রেখে অন্যান্য বিষয়ে ব্যাখ্যা ও দৃষ্টিভঙ্গির ভিন্নতা থাকলেও সুন্নী আন্দোলন সবার মর্যাদা ও স্বাধীনতার পক্ষে এবং সুন্নীয়তের ঐক্যের লক্ষ্যে কাজ করে। পক্ষ বিপক্ষ যাই হোক দল সংগঠন নির্বিশেষে প্রতিটি সুন্নী ভাইবোন সবাইকে আন্তরিক ভালোবাসা এবং মানুষ হিসেবে ধর্ম- জাতি-নির্বিশেষে প্রতিটি মানুষকে ভালোবাসাই ইমাম হায়াতের অলঙ্ঘনীয় শিক্ষা ও সুন্নী আন্দোলনের মূলনীতি।

আদর্শিক একাডেমিক সংগঠন হিসেবে সুন্নী আন্দোলন ঈমানী আকিদার খেলাফ না হলে সরকারী বিষয়ে মাথা ঘামায় না এবং সরকার বিরোধী কোন কর্মসূচী পালন করে না, প্রয়োজন হলে আবেদন নিবেদন করে, বরং সরকারের সহযোগীতায় সুন্নী আন্দোলন সব কর্মসূচী পালন করে আসছে এবং উগ্রবাদ ও জংগিবাদের বিরূদ্ধে সরকারী কর্মসূচীকে সহায়তা করে আসছে। দেশের কল্যাণে ও উন্নয়নে আমরা সরকারের সপ্রশংস সহযোগী। আমরা ধর্মীয় দিবসকে ধর্মীয় উপলক্ষ এবং রাষ্ট্রীয় দিবসকে রাষ্ট্রীয় উপলক্ষ হিসেবে মূল্যায়ন করে আসছি। রাষ্ট্রীয় স্বাধীনতা সুরক্ষায় সুন্নী আন্দোলনের প্রতিটি ভাইবোন আপোষহীন।

শানে রেসালাতের খেলাফ ও পবিত্র আহলে বায়েত রাদিআল্লাহু আনহুমের দুশমনদের সমর্থক এবং খোলাফায়ে রাশেদীন রাদিআল্লাহু আনহুমের অবমাননাকারী ও খেলাফতের বিপরীত মুলুকিয়তের সমর্থক ছাড়া অর্থাৎ ঈমানী আকিদা ছাড়া অন্য কোন মতপার্থক্য থাকলেও সুন্নীয়তের দাবিদার কোন ব্যক্তি বা সংগঠনকে আমরা শত্রু মনে করি না বরং আপন মনে করি। বিভ্রান্তির শিকার সকলকে বিনা প্রমানে হিংসাত্মক মিথ্যাচার ও বিদ্বেষ সৃষ্টি পরিহার করে দ্বীন-সুন্নীয়ত-দেশের ক্ষতি না করে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার অনুরোধ জানাচ্ছি। মিথ্যাচার- অপবাদ- অপপ্রচার- হিংসা- বিদ্বেষ- সংঘাত- সন্ত্রাস পরিহার করে যার যার আদর্শ সমাজে তুলে ধরুন এবং মানুষকে জ্ঞান বিবেকের মাধ্যমে স্বাধীনভাবে নিজ নিজ পথ বেছে নেয়ার সুযোগ দিন।

ইসলামের নামে যেমন মূল ধারা থেকে বিচ্যুত হয়ে সালাফি- খারেজি- শিয়া- ওয়াবি ইত্যাদি বিভিন্ন বাতিল ফেরকার প্রাদুর্ভাব হয়েছে, তেমনি আহলে সুন্নাতের নামেও আহলে সুন্নাতের প্রাণকেন্দ্র পবিত্র আহলে বায়েত ও মহামান্য খোলাফায়ে রাশেদীন এবং খেলাফতে ইসলাম ও খেলাফতে ইনসানিয়াতের ধারা থেকে বিচ্যুত হয়ে বিভিন্ন বাতিল গোষ্ঠীর প্রাদুর্ভাব ঘটেছে।

ঈমান দ্বীনের প্রাণ পবিত্র আহলে বায়েত বিদ্বেষী ও তাঁদের দুশমনদের সমর্থক এবং ঈমানের পবিত্র কলেমার চেতনা ও খেলাফতের বিপরীত খারেজি ধারা বর্তমান সময়ে আহলে সুন্নাতের মুখোশে চালিয়ে দিয়ে আহলে সুন্নাতের মূল ধারা ধ্বংস করে দেয়ার মারাত্মক চক্রান্ত চলছে। সব বাতিলের চক্রান্ত প্রতিরোধ করে আকিদা- আত্মিক- রাজনৈতিক সব দিকে আহলে সুন্নাতের চিরন্তন মূল ধারা সুরক্ষিত ও প্রবাহিত রেখেছে বিশ্ব সুন্নী আন্দোলন।

সুন্নী আন্দোলনের প্রতি ব্যাপক সুন্নী জনতা ও মুসলিম অমুসলিম নির্বিশেষে সকল শান্তিপ্রিয় মানবিক মানুষের ভালোবাসায় ঈর্ষান্বিত মহলের মিথ্যা অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে নিজেরা সব কিছু যাচাই করে আকিদা- আদর্শ-আধ্যাত্মিক-মানবিক-রাজনৈতিক সব দিকে আমাদের ঈমানী অস্তিত্ব সুন্নীয়ত তথা ইসলামের মূল ধারা সবাইকে এগিয়ে নেয়ার অনুরোধ জানাচ্ছি।

বিশ্ব সুন্নী আন্দোলন (World sunni movement), বাংলাদেশ এর পক্ষে আল্লামা আরেফ সারতাজ, ড: অধ্যাপক আল্লামা কাওসার আমীন, হাফেজ ইলিয়াস শাহ, আল্লামা গোলাম সাদেক, আল্লামা রেজাউল মোস্তফা কাওসার, মাওলানা হাসান আহমাদ, মাওলানা সিবগাতুল্লাহ এরশাদ, মাওলানা শওকত মাহমুদ, মাওলানা হামিদুল হক পারভেজ, মাওলানা দেলোয়ার আহসান, মাওলানা আব্দুল আওয়াল।

#মোরশেদ/মানব বার্তা

(Visited ৬৩ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে এ জাতি কলঙ্কিত হয়েছে বিশ্ব দরবারে
বেসরকারি চাকরিজীবীদের বোবা কান্না
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা