২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

করোনা: ওজনে লকডাউন এর প্রভাব

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি করা লকডাউন যেন মানুষের জীবনে এনে দিয়েছে অস্বস্তি।

কেন এই অস্বস্তি:
এক জরিপে বলা হয়েছে, লকডাউনে থাকা ৪৮ শতাংশ লোকই বলছেন, ঘরে বসে থেকে তাদের ওজন বেড়ে গেছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা তাদের এমন অভিযোগ প্রকাশ করে।
কয়েক মাস যাবত অনেক জরিপে দেখা গেছে যে মানুষের পরিবর্তিত খাদ্যাভ্যাস, খাদ্যের প্রাপ্যতা এবং জীবন ধারার পরিবর্তন – এগুলো মানুষের ওজনের ওপর প্রভাব ফেলছে।

লন্ডনের একটি শিক্ষা প্রতিষ্ঠানের জরিপে অংশ নেওয়া প্রায় ২২৫৪ জন লোকের প্রায় ৪৮ শতাংশ লোকই বলেছেন লকডাউনের সময়ে তাদের ওজন বেড়ে গেছে। একই পরিমাণ লোক বলেছেন তারা এসময় দুশ্চিন্তা বিষণ্নতা ভুগছেন। আর প্রায় ২৯ শতাংশ বলছেন লকডাউনের সময় তাদের মদ্য পানের পরিমাণ বেড়ে গেছে।

খাদ্যাভ্যাস:
পুষ্টিবিদরা বলেন মানুষের যখন দুশ্চিন্তা এবং চাপের মুখে পড়ে তখন এটা মোকাবেলা করার জন্য অনেক ক্ষেত্রে খাওয়ার পরিমাণ বেড়ে যায়।
পুষ্টিবিদরা আরো বলেন ওজন যদি সামান্য বেড়ে যায় তবে তা নিয়ে দুশ্চিন্তার কারণ নেই যা মানসিক চাপ আরো বাড়িয়ে দেয়।
তারা আরো বলছেন, চিন্তিত না হয়ে খাদ্যাভ্যাসের প্রতি সচেতন দৃষ্টি দিলেই ওজনের দুশ্চিন্তা আপনাকে গ্রাস করবে না।

মনোবিজ্ঞানী কিম্বার্লি উইলসন বলেন, খাদ্যের সঙ্গে মানুষের একটা আবেগের সম্পর্ক আছে। দুশ্চিন্তার সময় অজান্তেই মনোবল বাড়াতে খাদ্য গ্রহণ বেড়ে যায়। প্রয়োজনীয় শরীরচর্চা আপনার শরীরকে মোটা হওয়া থেকে অনেকটাই পরিত্রাণ দেবে।

ওজন বৃদ্ধি থেকে পরিত্রান:
ওজন বৃদ্ধি থেকে পরিত্রান পাওয়ার উপায় হিসেবে পুষ্টিবিদ ও শরীরচর্চা প্রশিক্ষকগন বলেন, স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস এবং পরিমিত শরীরচর্চা সর্বকালের শ্রেষ্ঠ উপায়। তারা আরো বলেন লকডাউনের সময় ঘরের ভেতর অল্প অল্প করে শরীর চর্চা করে, যেমন: ভোরে ঘুম থেকে জেগে ১৫ থেকে ২০ মিনিট ব্যয়াম আবার দুপুর এবং রাতে খাবার পরে বিকেলে ২০-২৫ মিনিট হাঁটতে বের হওয়া উত্তম।

এছাড়াও সাপ্তাহিক ছুটির দিনে লম্বা সময়ের জন্য মুক্তবাতাসে সময় পার করা কিংবা সাইকেল চালানোর অভ্যাস থাকলে তা বহাল রাখা হতে পারে বাড়তি ওজন বৃদ্ধি থেকে পরিত্রান পাওয়ার অতুলনীয় উপায়।

(Visited ১৬ times, ১ visits today)

আরও পড়ুন

ঠাণ্ডা লেগে মুখে অরুচি? এক খাবারেই ফিরবে রুচি
কমলা যেসব সমস্যার সমাধান দেয়
মাত্র ১৫ মিনিট শরীরে রোদ লাগালে যে উপকার পাবেন
পেঁপে পাতার যত গুণাগুণ
বিয়ের দীর্ঘদিন পরও সন্তান না হওয়ার কারণ ও চিকিৎসা
পুষ্টিগুণে ভরপুর খাবার বাদাম
শসার স্যুপে কমবে শরীরের অতিরিক্ত চর্বি
শীতের যে ৩ ফল ওজন কমাবে