২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

করোনা চীনে শনাক্তের কয়েকমাস আগেই স্পেনে পরিত্যক্ত পানিতে দেখা গেছে

চীনের অনেক আগেই স্পেনে পরিত্যক্ত পানিতে করোনার অস্তিত্ব পাওয়া গেছে বলে দাবি করেছেন স্পেনের ভাইরোলজিস্টরা।
শুক্রবার ইউনিভার্সিটি অব বার্সেলোনা জানিয়েছে, ওই পরিত্যক্ত পানি বার্সেলোনা থেকে ২০১৯ সালের মার্চে সংগ্রহ করা হয়েছিল। অর্থাৎ চীনে করোনার প্রাদুর্ভাবেরও নয় মাস আগের ঘটনা এটি।

ইউনিভার্সিটি অব বার্সেলোনার ওই গবেষক দলটি চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি সময় থেকে পরিত্যক্ত পানি পরীক্ষা করে দেখছে। তারা আরও কিছু পুরনো নমুনা নিয়েও পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন।
তারা বলছেন, বার্সেলোনায় চলতি বছরের জানুয়ারির ১৫ তারিখে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়েছে। অর্থাৎ সরকারিভাবে প্রথম শনাক্তের ঘটনা প্রকাশ হওয়ারও ৪১ দিন আগেই করোনার উপস্থিতি ছিল।

এরপরেই তারা ২০১৮ সালের জানুয়ারি এবং ২০১৯ সালের ডিসেম্বরে সংগ্রহ করা হয়েছে এমন কিছু নমুনা পরীক্ষা করে দেখেছেন। এর মধ্যেই ২০১৯ সালের ১২ মার্চ সংগ্রহ করা নমুনায় করোনা ভাইরাসের উপস্থিতি নজরে এসেছে।
এদিকে, স্প্যানিস সোসাইটি ফর পাবলিক হেলথ অ্যান্ড স্যানিটারি অ্যাডমিন্সট্রেশনের ডা. জোন রামোন রয়টার্সকে জানিয়েছেন যে, এ বিষয়ে এখনই কোনো সিদ্ধান্তে আসা সম্ভব নয়।

তিনি বলেন, যখন একটি বিষয়ে সিদ্ধান্তে আসতে হয় তখন সব সময়ই আরও বেশি তথ্য, আরও বেশি গবেষণা এবং আরও বেশি নমুনার মাধ্যমে বিষয়টি নিশ্চিত হতে হয়।
স্পেনে এখন পর্যন্ত ২৮ হাজারের বেশি মানুষ প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় আড়াই লাখ মানুষ।

(Visited ৮ times, ১ visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন