১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

গণস্বাস্থ্যের কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ

সুপ্রিম কোর্টের এক আইনজীবী গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে জরুরি নির্দেশনা দিতে স্বাস্থ্যমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন।
জনস্বার্থে শুক্রবার (৫জুন) ইমেইল ও কুরিয়ারের মাধ্যমে সরকারের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউয়ের) পরিচালককে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু।

নোটিশ পাওয়ার পর আগামী ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে, আইনি প্রতিকার পেতে হাইকোর্টে রিট আবেদন করা হবে।  নোটিশে বলা হয়েছে, দেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত খবরের মাধ্যমে জানতে পেরেছি যে, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্যকেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরীর মতে এই করোনা টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে মানুষ করোনা টেস্ট করতে পারবেন। কিন্ত গণস্বাস্থ্যকেন্দ্র কর্তৃক উদ্ভাবিত এই টেস্ট কিট আবিষ্কারের ঘোষণা গত ২ মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারলেও অদ্যবধি ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেশীয় তৈরি স্বল্প খরচে জনসাধারণের ব্যবহারযোগ্য করোনা টেস্ট কিট কেন অনুমোদন দিতে বিলম্বিত হচ্ছে, তা দেশের সাধারণ মানুষ ও জাতির কাছে অস্পষ্ট।

করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্যকেন্দ্র উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসাসেবায় প্রয়োজনীয় কার্যকরী ভূমিকা পালন করবে বলে দেশের সুশীল সমাজ মনে করে। আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু বলেন, নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে গণস্বাস্থ্যকেন্দ্র উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য টেস্ট কিট অনুমোদন দিতে স্বাস্থ্যমন্ত্রীর জরুরি নির্দেশনা দিতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে বলে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়েছে।

(Visited ৪৯ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান