২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

গ্রীসে নতুন শ্রম আইন ” সিন- এরগাসিয়া”

জার্মানের kurzabeit scheme কে ফলো করে শ্রম বাজার ধরে রাখতে বা ব্যাবসা প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে গ্রীসেও ৪ মাসের জন্য চালু হবে সিন- এরগাসিয়া (Συν-εργασία) স্কীম।১৫ ই জুন থেকে ১৫ ই অক্টোবর পর্যন্ত এ প্রোগ্রাম টি বলবৎ থাকবে। আইনের নথি নং 4690/2020। সংসদে শুক্রবারে প্রস্তাবটি গৃহীত হয়। এ প্রোগ্রাম বাস্তবায়নে ইউ গ্রীসকে দেবে ১.৪ বিলিয়ন।

এ আইনে মালিকরা ২৫% কর ছাড় পাবে। ১৫ই জুন থেকে ইচ্ছে করলে মালিকরা শ্রমিক ছাটাই করতে পারবে। ৫ জনের জায়গায় ৩ জন দিয়া কাজ চালাতে পারবে।৮ ঘন্টার স্থলে রোজ তিন চার ঘন্টার জন্যও কাজের লোক নিয়োগ দিতে পারবে। কিন্তু মালিকরা এটা ১৫ ই জুনের আগেই ঘোষণা দিতে হবে কোন মালিকেরা এই (Συν-εργασία) সিন -এরগাসিয়া স্কীমে অন্তর্ভুক্ত হতে ইচ্ছুক।

হোটেল, রেঁস্তোরা, বিনোদন কেন্দ্র, এয়ারপোর্ট, কারগো, ট্রাক-লরী, কারগো, শিপ, ট্রান্সপোর্ট’ সার্ভিস, এয়ারলাইনস এসব জাতীয় অনেক ব্যাবসা ও প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে এবং দেউলিয়াত্বের হাত থেকে বাঁচাতেই এ প্রোগ্রাম। ৫০% বেতন মালিক দেবে , 30% সরকার, আপনার ভাগে ২০%! অর্থাৎ আপনার বেতন একহাজার হলে মালিক দেবে ৫০০, সরকার দেবে ৩০০, আপনার বেতন থেকে কাটা যাবে ২০০। কমপক্ষে ৫৫০ ইউরো যেন কর্মজীবীরা বা শ্রমিক মজুরেরা পায় তাই এ স্কীম।কিন্তু বড়দিনের বোনাসের ব্যাপারে সরকার পরে নির্দেশনা দেবে।

কোন মালিক এ প্রোগ্রামে নাম লিখালে নতুন করে কাউকে নিয়োগ বা ছাটাই করতে পারবে না ৪ মাসের মধ্যে। তবে অনেক বিপদগ্রস্ত মালিক ছাড়া এ প্রোগ্রামে নাম লিখাবে না বলে মনে করি ।

(Visited ৭ times, ১ visits today)

আরও পড়ুন

৪ বছর বন্ধ থাকার পর বাংলাদেশ থেকে শ্রমিক প্রেরণ প্রক্রিয়া শুরু
বৈদেশিক কর্মসংস্থানের নতুন রেকর্ড করেছে বাংলাদেশ
আরব আমিরাত বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উদযাপন
আরব আমিরাতে জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষ্যে মতবিনিময় সভা
ফ্রান্স ফেনী সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক কাজি জাফর নির্বাচিত
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২০৫ শ্রমিক আটক
সাত মরদেহসহ লিবিয়া থেকে ফিরলেন ১৪৮ বাংলাদেশি
কাতার বিশ্বকাপ প্রস্তুতিতে বাংলাদেশি ১০১৮ শ্রমিকের মৃত্যু