২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে হবে করোনা টেস্ট

চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ায় করোনার নমুনা পরীক্ষা করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। এ জন্য ৮০ লাখ টাকা ব্যয়ে একটি অত্যাধুনিক পিসিআর ল্যাব স্থাপনের কাজও শুরু করেছে কর্তৃপক্ষ। প্রতিদিন এতে প্রায় ৫০০ নমুনা পরীক্ষা করা যাবে।

হাসপাতাল সূত্রে জানা যায়, মা ও শিশু হাসপাতালের নতুন ভবনে ১ হাজার বর্গফুট জায়গার উপর এই পিসিআর ল্যাব স্থাপন করা হবে। ল্যাব স্থাপনের জন্য নগর পরিকল্পনাবিদ ইঞ্জিনিয়ার আলী আশ্রাফকে কনভেনার করে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে ল্যাব প্রস্তুত করতেও বলা হয়েছে।

এ ব্যাপারে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল পরিচালনা পরিষদের ট্রেজারার রেজাউল করিম আজাদ বলেন, আমাদের হাসপাতালে করোনার নমুনা পরীক্ষা করার জন্য আমার এক ব্যবসায়ী বন্ধু ল্যাব স্থাপন করতে ৮০ লাখ টাকা দিয়েছে। আমরা এর জন্য একটা কমিটি গঠন করে দিয়েছি। আগামী ১৫ দিনের মধ্যে নমুনা পরীক্ষা শুরু করতে পারবো। আমাদের এই ল্যাব এমনভাবে করা হবে যাতে করোনাভাইরাসসহ যেকোন ধরনের ভাইরাস পরীক্ষা করা যায়।

তিনি আরও বলেন, ল্যাব অনুমোদনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে শীঘ্রই একটি চিঠি পাঠানো হবে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদ সদস্য ও করোনা ওয়ার্ড বাস্তবায়ন কমিটির উপদেষ্টা ইঞ্জিনিয়ার মোহাম্মদ জাবেদ আবছার চৌধুরী বলেন, আমাদের কমিটি কাজ শুরু করেছে। আমরা আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যে একটি অত্যাধুনিক পিসিআর ল্যাব স্থাপন করতে পারবো। আশা করা যাচ্ছে প্রতিদিন এতে প্রায় ৫০০ থেকে ৭০০ নমুনা পরীক্ষা করা যাবে।

এর আগে গত শনিবার এই হাসপাতালটি তাদের নবনির্মিত ভবনে ১০টি ভেন্টিলেটরযুক্ত আইসিইউ ও সেন্ট্রাল অক্সিজেন সুবিধাসহ ৬০ বেড নিয়ে করোনা রোগীদের জন্য চিকিৎসা কার্যক্রম শুরু করে। আগামী কয়েকদিনের মধ্যে শয্যার সংখ্যা একশতে উন্নীত করবে হাসপাতালটি।

(Visited ২২ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন