১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |

চীনের পার্লামেন্টে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস

চীনের পার্লামেন্টে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস হয়েছে। ফলে স্বায়ত্তশাসিত হংকংয়ের ওপর চীনের কর্তৃত্ব প্রতিষ্ঠা এবং ওই নগরীর স্বাধীনতা হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। খবর বিবিসি, সাউথ চায়না মর্নিং পোস্ট।

পাস হওয়া বিতর্কিত এই আইনে কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন ও বিচ্ছিন্নতাবাদে বিদেশিদের সঙ্গে সম্পর্ক নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে কেউ এ ধরনের অপরাধে যুক্ত হলে সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে বলেও জানানো হয়েছে।

সর্বসম্মতিক্রমে এই আইনে অনুমোদন দিয়েছে বেইজিংয়ের সর্বোচ্চ আইন পরিষদ ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি (এনপিসিএসসি)।
সমালোচকরা বলছেন, বিতর্কিত এই আইন হংকংয়ের জন্য বড় ধরনের হুমকি হয়ে উঠতে পারে। তারা হুঁশিয়ারি দিয়েছেন যে, এটি হংকংয়ের বিচার বিভাগীয় স্বাধীনতাকে ক্ষুন্ন করবে এবং শহরের স্বাধীনতাকে ধ্বংস করে দেবে।

চীনের পার্লামেন্টে পাস হওয়ার আগে এই আইনের খসড়া প্রকাশ্যে আনা হয়নি। এর ফলে হংকংয়ের বাসিন্দাদের কি কি বিধি-নিষেধ মেনে চলতে হবে সেটা তাদের কাছেও স্পষ্ট নয়।

১৯৯৭ সালে ব্রিটিশ শাসন থেকে হংকংকে চীনের কাছে হস্তান্তর করা হয়। আগামী ১ জুলাই এই হস্তান্তরের ২৩তম বার্ষিকী থেকেই নতুন আইনটি কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের কাছে হস্তান্তরের সময় হংকংয়ের স্বায়ত্তশাসন ৫০ বছরের জন্য নিশ্চিত করা হয়েছিল। কিন্তু নতুন আইনের কারণে তা লংঘন হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন