১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

তেতুঁলিয়ায় চা শ্রমিকের ভুয়া তালিকা অনিয়মের অভিযোগ

পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলায় চা-শ্রমিকের তালিকা ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।প্রকৃত “চা-শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচি ” এর আওতায় ২০১৯- ২০২০ অর্থবছরে ৩৭৯ জন চা- শ্রমিকের তালিকা প্রস্তুত করে তেতুঁলিয়া সমাজসেবা কার্যালয় । কর্মসূচি আওতায় প্রতিজন চা শ্রমিক পাঁচ হাজার টাকা করে সরকারি অনুদান পাবেন এই তালিকাভুক্ত প্রকৃত চা শ্রমিকরা । কিন্তু এই তালিকায় প্রকৃত চা শ্রমিকদের নাম বাদ দিয়ে ভুয়া চা বাগান আর ভুয়া শ্রমিক দেখিয়ে তালিকা প্রস্তুত করা হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ। এই এলাকাবাসী ও প্রকৃত শ্রমিকরা মিলে উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।
অভিযোগ সুত্রে জানা যায়,
উপজেলার তিরনইহাট ইউনিয়ন পরিষদের ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: আসাবদ্দীন, কিছু কিছু চা বাগান মালিকের আত্মীয় স্বজন ও তার (মেম্বারের) পরিবারের সদস্যদের নামের তালিকা অফিসে প্রদান করেন।
তালিকায় ওই ইউপি সদস্যের দুই স্ত্রী, শাশুড়ি, ভাই, ভাইয়ের বউ সহ ১০(দশ) জনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া তালিকায় মুদীর দোকানদার, নাপিত, কম্পিউটার কম্পোজ এর দোকানদারেও নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।সরেজমিন ঘুরে দেখা যায়
তালিকা আওতাভুক্ত আসিফ টি গার্ডেন, সানজিদ হাসান টি গার্ডেন, সেলিম চা বাগান, মিজানুর টি গার্ডেন নামে কোন চাবাগানের অস্তিত্ব নেই। মাহাবুবা টি গার্ডেন থাকেলও সেই বাগানে যাদের শ্রমিক হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে তারা কেউ চা শ্রমিক নয়। এ বিষয়ে ওই ইউপি সদস্য বলেন আমার পরিবারের সবাই চা শ্রমিক। তাই তালিকায় নাম দেওয়া হয়েছে।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে উপজেলা সমাজসেবা অফিসার(অঃদাঃ) আবদুর রাকিব বলেন আমরা চা বাগান মালিকদের কাছে শ্রমিকদের নামের তালিকা নিয়েছি কোন মেম্বার চেয়ারম্যান এখানে সম্পৃক্ত নেই। তাহলে তালিকায় অন্তর্ভুক্ত ভুয়া চা বাগানের নাম আসল কিভাবে? জিজ্ঞেস করলে সমাজসেবা কর্মকর্তা বলেন আমি এই অফিসে যোগদান করার আগেই এসব তালিকা প্রস্তুত করা হয়েছে । আগের অফিসার তালিকা কিভাবে নিয়েছে তা আমি বলতে পারবোনা। তবে ওই মেম্বার প্রায় আমাদের অফিসে আসেন। অফিসের কারো সহযোগিতায় এগুলো হতে পারে। যেহেতু অভিযোগ পেয়েছি তাই ওইসব শ্রমিকের টাকা আপাতত বন্ধ থাকবে। আমরা আরো যাচাই বাছাই করে প্রকৃত চা শ্রমিকদের তালিকা করে তারপর টাকা দিব। তেতুঁলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত করে অভিযোগের সত্যতা পেলে আইনানুগ ব্যবস্থা নিব।
তেতুঁলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহামুদুর রহমান ডাবলু বলেন ওই ইউপি সদস্যের বিরুদ্ধে এর আগেও এরকম অভিযোগ পেয়েছি। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

(Visited ২৫ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ