২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

বগুড়ার পাহাড়ি ঢল ও ভারি বর্ষণের সারিয়াকান্দি বন্যার আশংকা

#আব্দুর রাজ্জাক, বগুড়া জেলা প্রতিনিধি
গত কয়েকদিন তুমুল বৃষ্টিপাতের কারণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বর্ষণের কারণে বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীর পানি দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৪৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমা অতিক্রম করেছে।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, যমুনার ঢলে সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ি, হাটশেরপুর, কাজলা, কর্নিবাড়ি, বোহাইল, চন্দনবাইশা, কামালপুর, কুতুবপুর, দড়িয়া ইউনিয়ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে পাট, আউশ ধানসহ বিস্তীর্ণ ফসলের ক্ষেত। পানি বৃদ্ধির সঙ্গে নদীতীরবর্তী এলাকায় দেখা দিয়েছে প্রবল ভাঙন। উপজেলার কামালপুর ইউনিয়নের বাশহাটায় ভাঙন দেখা দিলে তাত্ক্ষণিকভাবে উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডের ও স্থানীয় গ্রামবাসীর সহায়তায় ঠিক করা হয়।

এ বিষয়ে বগুড়া পানি উন্নয়ন বোর্ডের সারিয়াকান্দি পৌরসভা-২ উপসহকারি প্রকৌশলী আহসান হাবিব জানান, নদীর বিপৎসীমা নির্ধারণ করা হয়েছে ১৬ দশমিক ৭০ সেন্টিমিটার। আজ সন্ধ্যা ৬ টায় তা বিপদসীমা অতিক্রম করে ১৭.১৩ সেন্টিমিটারে প্রবাহিত হয়েছে। পানি বাড়া অব্যাহত রয়েছে। ধারণা করা হচ্ছে আগামী ৩ জুলাই পর্যন্ত পানি বৃদ্ধি পেতে পারে। প্রতিনিয়ত নদীর তলদেশে সার্ভে করা হচ্ছে। বাঁধ সম্পর্কে জানতে চাইলে বলেন পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত বাঁধ আর এল ১৯.২৫ সেমি। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের অবস্থাও ভালো আছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যার আশংকা করা হচ্ছে।

বন্যা সম্পর্কে সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া বলেন, উপজেলা প্রশাসন দূর্যোগ মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন সমন্বয়ে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে যাদের বাড়ি ডুবে গেছে তাদের আশ্রয়কেন্দ্রে আশ্রয় দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন কাজ অব্যাহত রাখবে।

(Visited ২৩ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ