২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

মধুমাসে মধুময় রাজধানীর মৌসুমী ফলের ছড়াছড়ি

দেশের ঋতু অনুযায়ী এখন চলছে মধুমাস। মধুমাসের এই মধুময় সময়ে রাজধানীর বাজারগুলোতে দেখা গেছে দেশীয় ফলের ছড়াছড়ি। রাজধানীর যাত্রাবাড়ী, খিলগাঁও, মালিবাগ, শান্তিনগর, ও রামপুরা  এলাকার বাজার গুলোতে ঘুরে দেখা যায় এখানে প্রচুর পরিমাণে আম, লিচু, কাঁঠাল সহ দেশীয় ফলের আমদানির রয়েছে।

এখানকার ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, ফল প্রিয় মানুষগুলোর চোখ এখন লিচুর দিকে। বাজারে আম কাঁঠাল সহ অন্যান্য অনেক দেশি ফল থাকলেও লিচু টা অনেক কম সময় বাজারে থাকে,তাই সবার কাছে এখন লিচুটাই খুব প্রিয়।

বর্তমান সময়ে লিচুর দামের বিষয়ে জানতে চাইলে শান্তিনগর বাজারের ব্যবসায়ী আবুল কালাম জানান, মোটামুটি মাঝারি সাইজের লিচু শ’প্রতি ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। বড় সাইজের গুলো ৩৫০ থেকে ৫০০ টাকায় ও  বেদানা লিচু ৫০০ টাকা থেকে সাইজ ভেবে ৮০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এ সময়ে বাজারে হিমসাগর ও গোপালভোগ আম টাই বেশি পাওয়া যায়। এগুলোর পাশাপাশি অন্যান্য অনেক আম থাকলেও গোপালভোগ ও হিমসাগর রয়েছে কাস্টমারের পছন্দের তালিকায়।

খিলগাঁও বাজারের ফল ব্যবসায়ীরা জানান, ভালো মানের হিমসাগর আম ৯০ টাকা থেকে ১২০ টাকায় এবং মানভেদে মোটামুটি মানের হিমসাগর আম ৭০ থেকে ৯০ টাকায় বিক্রি করছেন তারা। আর গোপালভোগ মানভেদে  ৭০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে এই বাজারে।

তবে এখন বাজারে হিমসাগর ও গোপালভোগের বেশি কদর থাকলেও ল্যাংড়া, কোহিতর, আমরুপালি সহ আরো বেশ কিছু ভালো মানের আম বাজারে আসার অপেক্ষায় রয়েছ।

আম, লিচুর পাশাপাশি  বিভিন্ন বাজারের কাঁঠালের দোকানগুলোতে ক্রেতাদের মোটামুটি ভিড় লক্ষ্য করা গেছে। চলমান মহামারী করোনা ভাইরাসের কারনে অন্যান্য বছরের তুলনায় এবছর বেচাবিক্রি খুবই কম বলে জানান প্রায় সব জায়গার ফল ব্যবসায়ীরা।

(Visited ২১ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী