১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

মুসলমানদের হৃদয়ে স্পন্দন মক্কা-মদিনার পরিচালনায় আন্তর্জাতিক কমিটি গঠনের দাবি

মুসলিম উম্মাহর হৃদয়ে স্পন্দন পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাব্বা শরিফ এবং মদিনার মসজিদে নববির রক্ষণাবেক্ষণের দায়িত্ব বিশ্ব মুসলিম উম্মাহর নিয়ন্ত্রণে দেয়ার দাবিতে আন্তর্জাতিক কমিশন গঠনের আওয়াজ তুলেছে বেসরকারি সংস্থা আল-হারামাইন ওয়াচ নামের একটি সংগঠন।

আন্তর্জাতিক এ কমিশন মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদ রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে। এ কমিশনে সারাবিশ্বের প্রত্যেক মুসলিম দেশের প্রতিনিধিত্ব করবে এবং পবিত্র দুই মসজিদের সার্বিক দায়িত্বপালন ও দেখাশোনা করবে।

মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদের দেখাশোনা ও দায়িত্ব পালনে আরব সরকারের বছরের পর বছর ব্যর্থতার অভিযোগে এমন দাবি তোলা হয়েছে। এ বিষয়ে ব্যাপক প্রচারণা শুরু করেছে আল-হারামাইন ওয়াচ নামে একটি বেসরকারি সংস্থা (এনজিও)।

মিডল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, ইতোমধ্যে আন্তর্জাতিক কমিশন গঠনের এ দাবিকে সমর্থন দিয়েছেন প্রায় ১০০ মুসলিম স্কলার (আলেম) ও মানবাধিকার কর্মী। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ও আরব অঞ্চল এবং ইউরোপের মুসলিম দেশ ও আমেরিকার মুসলিমদের মধ্যে দুই পবিত্র নগরী ও হজের ব্যাপারে সাম্প্রতিক সময়ে আরব সরকারের নেয়া পদক্ষেপের ব্যাপারে সচেতনতা তৈরি করাই হলো তাদের মূল লক্ষ্য।

বেসরকারি সংস্থা আল-হারামাইন ওয়াচের দাবি, সৌদি প্রশাসন আন্তর্জাতিক আইন এবং পবিত্র মক্কা ও আরব নগরীতে মুসলিমদের প্রবেশের অধিকার লঙ্ঘন করছে। সাম্প্রতিক বছরগুলোতে সৌদি সরকার কিছু দেশ ও গ্রুপের মুসলমানদের হজ পালন ও দেশটি ভ্রমণের সুযোগ সীমিত করেছে। ইতিপূর্বে কাতার ও ইরানিদের হজ পালনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

আল-হারামাইন ওয়াচ আরও দাবি তোলে, আরব প্রশাসন দুই পবিত্র মসজিদের দেখাশোনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তারা এই দুই মসজিদকে ঘিরে সাংগঠনিক কোনো কার্যক্রমেও উন্নতি দেখাতে পারেনি। বরং স্থায়ী রাজনীতিকরণ করা হয়েছে।

পবিত্র নগরী মক্কা-মদিনার দুই পবিত্র স্থানে জেয়ারত, ওমরাহ এবং হজ পালনকে নির্বিঘ্ন, নিরাপদ করতে প্রশাসনিক দায়িত্ব পালনে বিশ্বব্যাপী মুসলিম দেশ ও ইসলামিক স্কলারদের নিয়ে আন্তর্জাতিক কমিশন গঠন করার দাবি করছে সংগঠনটি। পাশাপাশি আরব সরকারকেও এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার আবেদন জানান তারা। জাগো নিউজ

(Visited ২৫ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান