২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ |

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৭২ দিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি ও সরকারি সব নির্দেশনা মেনে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।
সোমবার (৮ জুন) বেলা সাড়ে ১১টার দিকে ভারত থেকে পণ্যবোঝাই ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে স্থলবন্দরের কার্যক্রম চালু হয়।
বন্দর পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে কয়েক দফা বৈঠক ও চিঠি আদান-প্রদানের পর সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে দু’দেশের মধ্যে এই বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে। ফলে স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের মধ্যে। প্রথম দিন ভুট্টা ও পেঁয়াজসহ বিভিন্ন আমদানি পণ্যবাহী ট্রাক প্রবেশ করেছে। প্রতিদিন এই বন্দরে ৪০টি ট্রাকে করে আমদানি-রপ্তানি কার্যক্রম চালানো হবে।

হিলি ব্যবসায়ী ও উপজেলা ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহিন বলেন, গত শনিবার (৬ জুন) থেকে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি চালু হওয়ার কথা ছিল। কিন্তু ওপারে ঝামেলার কারণে সোমবার থেকে আমদানি-রপ্তানি শুরু হলো। জিরো পয়েন্ট থেকেই নিরাপদ শারীরিক দূরত্বসহ সব নিয়ম কানুন মেনেই আমদানি করা হচ্ছে।

এদিকে জিরো পয়েন্ট গেটে বাসনো হয়েছে জীবাণুনাশক ট্যানেল, হ্যান্ড থ্যার্মাল দিয়ে মাপা হচ্ছে শরীরের তাপমাত্রা। প্রতিটি গাড়িকে জীবাণুনাশক স্প্রে মাধ্যমে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এর আগে করোনা সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে হিলি বন্দরের আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়।

(Visited ১৬ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
টাটা পাওয়ার ডিডিএল ও ব্লকনটসের মধ্যে চুক্তি
ওমেন্স ইরার সবচেয়ে বড় বিজনেস সামিট অনুষ্ঠিত
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
যে কোন ব্রান্ডের মোবাইল ক্রয়ে পাচ্ছেন আজীবন সার্ভিস ওয়ারেন্টি