২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

বগুড়ায় ফার্মেসির অন্তরালে মাদক বিক্রির দায়ে ৬ মাসের কারাদন্ড

দেশ যখন এক মহামারীর কবলে, চারিদিকে কভিড-১৯ এর ভয়াবহ থাবা। এর মাঝেও থেমে নেই মাদক বিক্রি।
গতকাল ২৯ জুন বগুড়ার শাহজাহানপুর উপজেলার
ঠেংগা মাগুর এলাকায় ইসলামিয়া চিকিৎসালয় ফার্মেসিতে অভিযান চালিয়ে ৩৬০০ মিলি (১০ কার্টুনে ১২০ বোতল) ইথাইল এলকোহল (৯০%) পাওয়া যায়।

অভিযানে ফার্মেসির মালিক ইসরাফিল হোসেন (৭০) কে ঔষধ আইন ১৯৪০ এর ১৮ ধারা ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ১০(ঘ) ধারা ও সংশ্লিষ্ট আইনের ২৭ ও ৩৬(২১) ধারায় অপরাধীর বয়স বিবেচনায় ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

গতকাল ২৯ জুন ২০২০ তারিখ বেলা ১১ টায় শাজাহানপুর উপজেলায় সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ. টি. এম কামরুল ইসলাম ও জি. এম রাশেদুল ইসলাম নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।
এ সময় মোবাইল কোর্ট পরিচালনায় সার্বিক সহায়তায় ছিলেন র‍্যাব-১২ বগুড়ার সহকারী পরিচালক ও এএসপি মোস্তাফিজ খান, ড্রাগ ডিপার্টমেন্টের সহকারী পরিচালক আহসান হাবিব, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিদর্শক ও জেলা পুলিশের টীম

এ অভিযান সম্পর্কে জানতে চাইলে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ. টি. এম কামরুল ইসলাম বলেন, কভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে বগুড়া জেলার রেড জোন ঘোষিত মালতিনগর, ঠনঠনিয়া ও কলোনী এলাকার সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে রওয়ানা হই শাহজাহানপুর উপজেলার ‘ঠেংগা মাগুর’ এলাকার দিকে।
গোপন সংবাদের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বেলা ১১টার নাগাদ পৌছে সরেজমিনে দেখতে পাই মোঃ ইসরাফিল হোসেন (৭০) নামক ব্যক্তি ‘দি ইসলামিয়া চিকিৎসালয়’ ফার্মেসির অন্তরালে ‘ইথাইল এলকোহল (৯০%)’ বিক্রি করছেন।
তার কাছে প্রাপ্ত সকল ড্রাগ ও তথ্য পরীক্ষা করে দেখা যায় তিনি কোন ধরনের লাইসেন্স না নিয়েই ফার্মেসি চালাচ্ছেন এবং ঔষধ বিক্রির ছুতায় বিনা লাইসেন্সে ঔষধের বোতলে মাদক (এলকোহল) খুচরা বাজারে বিক্রি করে ওই এলাকার উঠতি বয়সের যুবসমাজকে ধ্বংসের মত জঘন্য কাজে লিপ্ত রয়েছেন দীর্ঘদিন ধরে।

স্থানীয় জনসাধারণের দেয়া তথ্যের ভিত্তিতে আমরা তার বাড়িতে গিয়ে দেখি সেখানেও গোডাউনজাত করে রাখা হয়েছে এসব অবৈধ এলকোহল। উল্লেখ যে, ২০১৭ সালে তার বিরুদ্ধে প্রমানিত অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক জেল হয়।

প্রতিবেশীদের দেয়া তথ্য অনুযায়ী, তিনি বহুদিন ধরে এ অপকর্ম চালিয়ে আসছিলেন এবং সামাজিকভাবে অপদস্থ ও প্রত্যাখ্যাত হওয়া সত্বেও তা থেকে বিচ্যুত হননি। এখানে উল্লেখ করা সমীচীন যে, তার ঔষধ মাদক সেবন করে এ এলাকার কয়েকজনের প্রাণহানি হয়েছে। এক মহিলা সাক্ষী দিতে গিয়ে বলেন তাঁর স্বামী এখান থেকে এলকোহল সেবন করে বাসায় গিয়ে তাকে মারধর করে প্রায়ই।

তার বিরুদ্ধে অবৈধভাবে লাইসেন্স বিহীন ফার্মেসি পরিচালনা এবং ‘খ’ শ্রেণীর মাদক লাইসেন্স বিহীন বিপনন, সংরক্ষণের অভিযোগ উত্থাপিত হয় যা ঔষধ আইন ১৯৪০ এর ১৮ ধারা ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর ১০(ঘ) ধারা অনুযায়ী দন্ডনীয় অপরাধ। উক্ত অভিযোগ আমার দ্বারা পরিচালিত আদালত আমলে নিয়ে সংশ্লিষ্ট আইনের ২৭ ও ৩৬(২১) ধারায় অপরাধীর বয়স বিবেচনায় তাকে ৬ (ছয়) মাসের বিনাশ্রম কারাদণ্ড শোনায় এবং প্রাপ্ত সকল অবৈধ এলকোহল জব্দ করে সঙ্গীয় পদস্থ ব্যক্তিগণের সম্মুখে ধ্বংসের আদেশ দেয়া হয়।
জনস্বার্থে গণ উপদ্রব রোধ করে শান্তি শৃংখলা বজায় রাখার স্বার্থে বগুড়া জেলা প্রশাসন কর্তৃক এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

(Visited ১৩৮ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ