২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

উলিপুরে বন্যাকবলিত বানভাসীদের দুর্ভোগ

কুড়িগ্রামের উলিপুরে বন‍্যাকবলিত এলাকায় বাড়ছে দুর্ভোগ, দেখা দিয়েছে গবাদি পশুর খাদ্যেরও চরম সংকট। উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় হাজার হাজার মানুষ পানিবন্দী জীবন-যাপন করছেন। বন‍্যাকবলিত বানভাসী মানুষের বেশির ভাগই উচুঁ বাঁধ, পাকা সড়ক, শিক্ষা প্রতিষ্ঠানসহ উচুঁ এলাকার বাড়ি-ঘরে আশ্রয় নিলেও অনেক বানভাসী পরিবার অনেক কষ্টে ঘরের উচুঁ মাচান ও নৌকায় বসবাস করছেন।
বন্যা দুর্গত এলাকা গুলোতে ত্রাণ চায় বানভাসীরা। অনেক পরিবারের ঘরের খাবার শেষ হয়ে যাওয়ায় এবং অনেক পরিবার রান্না করতে না পারায় একবেলা খেয়ে না খেয়েই দিন পার করছেন এসব পরিবার।অনেক বন্যা দুর্গত এলাকায় ত্রান না পৌছানোর অভিযোগ বানভাসীদের।

সরেজমিনে গিয়ে উপজেলার হাতিয়া, ধামশ্রেণী, বেগমগঞ্জ ও বুড়াবুড়ি ইউনিয়নের পানিবন্দী মানুষের সাথে কথা হলে তারা বলেন, হামারগুলের খোঁজ কাইয়ো নেয় না। দিন আনি দিন খাই,কাজ কর্ম নাই তাই এলা হামরা না খায়া থাকি।তোমরাগুলে খালি হামার ছবি তোলেন,কই তার হামাক কাইয়ো খাবার দেয়। গরু ও বাছুরগুলেরেও কোন খাবার নাই। হামরা খুব কষ্ট করি আছি,তোমরাগুলে যদি হামার কথা লেখেন,তাইলে কি হামরা কিছু পামো। এভাবেই খাবার চেয়ে কথাগুলো বলেছিল বানভাসীরা।

বৃহস্পতিবার(১৬ জুলাই) সকালে পানি উন্নয়ন বোর্ড(পাউবো) সূত্র জানায়, ধরলা নদীর পানি ব্রীজ পয়েন্টে ৭৭, ব্রহ্মপুত্র চিলমারী পয়েন্টে ১০১ ও নুনখাওয়া পয়েন্ট ৯৪ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উলিপুর উপজেলা নির্বাহী অফিসার মো: আব্দুল কাদের জানান, পানিবন্দী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ শুরু হয়েছে। জেলা প্রশাসন থেকে খাদ্য সহায়তা পেয়েছি। প্রতিটি ইউনিয়নে বানভাসীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণে বরাদ্দ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মো: রেজাউল করিম জানিয়েছেন, পানিবন্দী মানুষকে উদ্ধারে প্রয়োজনীয় নৌকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া জেলায় ৪৩৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তত রাখা হয়েছে। ৪০০ মে. টন চাল, ১১ লাখ টাকা ও ৩ হাজার প্যাকেট শুকনো খাবার উপজেলা পর্যায়ে বরাদ্দ দেয়া হয়েছে।

(Visited ১১ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
বীর মুক্তিযুদ্ধা আব্দুল আলিম এর সহধর্মীনি নুরজাহান বেগম আর নেই
ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
এমপির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানকে কিল-ঘুষির অভিযোগ
বঙ্গবন্ধুর সমাধীস্থলে মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের শ্রদ্ধাঞ্জলী
অসহায় মানুষের মাঝে মাংস বিতরণ করল ‘জীবন আলো’
নোয়াখালীতে প্রবাসীকে মারধর ও লুটপাটের অভিযোগ