২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

দেশে করোনায় আক্রান্ত ৯৩৯ আনসার, সুস্থ ৫৫২

মহামারি করোনাকালে দায়িত্ব পালনের সময় বৃহস্পতিবার (২৩ জুলাই) পর্যন্ত ২১ কর্মকর্তাসহ ৯৩৯ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ৫৫২ জন। সারাদেশের তুলনায় রাজধানী ঢাকায় আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেশি। ঢাকায় আক্রান্ত হয়েছেন ৪৮১ এবং ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ৪৫৮ জন।

করোনার সংকটময় মুহূর্তে বিভিন্ন হাসপাতালে এবং সরকারি-বেসরকারি শিল্প প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছে আনসার সদস্যরা। করোনায় সব সদস্যকে পর্যাপ্ত নিরাপত্তা সামগ্রীসহ নিরাপদ দূরত্ব বজায় রেখে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ।

তিনি বলেন, যত দিন পর্যন্ত এ সমস্যার উত্তরণ না হয় ততো দিন পর্যন্ত স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মেনে জনগণের কল্যাণের জন্য কাজ করে যাবে বাহিনীর মাঠ পর্যায়ের সদস্যরা।

বৃহস্পতিবার (২৩ জুলাই) রাতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপপরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন বলেন, করোনায় দেশের মানুষকে সচেতন করার লক্ষ্যে শুরু থেকেই সাহসিকতার সঙ্গে কাজ করছে বাহিনীর সদস্যরা। করোনাকে ভয় না করে সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে মানবিক সেবা করতে গিয়ে আনসারে আক্রান্ত এবং মৃত্যুর হার প্রতিদিন বেড়েই চলেছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে বাহিনীতে আক্রান্ত হয়েছে ৯ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত ৯৩৯ জন। আক্রান্তের মধ্যে রয়েছেন ২১ কর্মকর্তা, ৩৪৮ ব্যাটালিয়ন আনসার, তিন মহিলা আনসার, ৫২৩ সাধারণ আনসার, সাত কর্মচারী, ১৫ ভিডিপি সদস্য, চার বিশেষ আনসার, আট উপজেলা প্রশিক্ষক, দুই উপজেলা প্রশিক্ষিকা, পাঁচ হিল আনসার এবং তিনজন উপজেলা আনসার কোম্পানি কমান্ডার।

আনসারের বিভিন্ন থানা, ক্যাম্প, হোটেল, হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ২১৭ জন। করোনা আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ১৬৩ সদস্য। করোনায় বাহিনীর এক কর্মকর্তাসহ সাত সদস্য প্রাণ হারিয়েছেন।

এ পর্যন্ত চার কর্মকর্তাসহ মোট ৫৫২ সদস্য সুস্থ হয়েছেন, সুস্থতার হার প্রায় ৫৯ শতাংশ। সুস্থ হয়েছেন চার কর্মকর্তা, ১৬৭ ব্যাটালিয়ন আনসার, ৩৫৬ সাধারণ আনসার, চার কর্মচারী, দুই মহিলা আনসার, ছয় ভিডিপি সদস্য, এক উপজেলা আনসার কমান্ডার। চার বিশেষ আনসার, চার হিল আনসার এবং চার উপজেলা প্রশিক্ষক।

(Visited ১৩ times, ১ visits today)

আরও পড়ুন

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
ঈদে বাড়ি যেতে মানতে হবে ১২ নির্দেশনা
মাস্ক পরা বাধ্যতামূলক, না মানলে শাস্তি
বাড়ছে করোনা আসছে কঠোর নির্দেশনা!
মাত্র কয়েক ঘণ্টা পর সাধারণের জন্য উন্মুক্ত হবে পদ্মা সেতু
পদ্মা সেতু সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী
মাদারীপুর শিবচরের জনসভায় প্রধানমন্ত্রী