আমেরিকাকে অনুসরণ করতে গিয়ে নিজ স্বার্থ বিকিয়ে দিচ্ছে ইউরোপ: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশকে ‘শাস্তি দেয়ার’ মার্কিন পদক্ষেপ অনুসরণ করতে গিয়ে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ নিজের কৌশলগত ও ভূ-অর্থনৈতিক স্বার্থ জলাঞ্জলি দিচ্ছে। তিনি রুসিয়া-১ টিভি চ্যানেলের ‘মস্কো ডট ক্রেমলিন ডট পুতিন’ অনুষ্ঠানকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, “দুঃখজনকভাবে রাশিয়াকে শাস্তি দেয়ার ক্ষেত্রে ইইউ আমেরিকার চেয়ে পিছিয়ে পড়তে চায় না বলে নিজের কৌশলগত ও ভূ-অর্থনৈতিক স্বার্থ বিকিয়ে দিচ্ছে।” তিনি আরো বলেন, “আমরা এসবে অভ্যস্ত হয়ে গেছি।”

এ অবস্থায় রাশিয়াকে নিজের জন্য একটি নিরাপদ বলয় গড়ে তুলতে হবে বলে তিনি মন্তব্য করেন।

ল্যাভরভ বলেন, ইইউ যদি তার নেতিবাচক ও ধ্বংসাত্মক অবস্থান ধরে রাখে তাহলে তার খেয়াল-খুশির ওপর নির্ভর করা রাশিয়ার উচিত হবে না। এর পরিবর্তে যারা দ্বিপক্ষীয় স্বার্থরক্ষা ও সম্মান প্রদর্শনের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সহযোগিতা করতে চায় তাদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে মস্কোকে নিজের উন্নয়নের ধারা বহাল রাখতে হবে।

পশ্চিমা নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রাশিয়া কি করবে- এমন প্রশ্নের উত্তরে সের্গেই ল্যাভরভ বলেন, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে পাল্টা পদক্ষেপ নেয়ার যে রীতি চালু রয়েছে মস্কো তা অনুসরণ করবে এবং কোনো নিষেধাজ্ঞাকেই বিনা উত্তরে ছেড়ে দেবে না।

(Visited 1 times, 1 visits today)

আরও পড়ুন

ইউরোপ জুড়ে নতুনভাবে করোনার ভয়ানক থাবা
ফের লকডাউন হতে পারে ব্রিটেন
ভারতে একদিনে আক্রান্ত আরও ৯৮ হাজার
শুরু হতে পারে শক্তিশালী সৌরঝড়
চীনের করোনা ভ্যাকসিন বাজারে আসছে নভেম্বরে
ভারতে করোনায় মৃত্যু ৮০ হাজার ছাড়াল
অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল স্থগিত যুক্তরাষ্ট্রে
এবার ভারতের লোকসভায় করোনার আক্রমণ