২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

চীনের করোনা ভ্যাকসিন বাজারে আসছে নভেম্বরে

চীনের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন নভেম্বরের প্রথম সপ্তাহেই জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে। চীনা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রয়টার্স এ তথ্য জানিয়েছে।

চীনের উন্নয়ন করা করোনার চারটি টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপে রয়েছে। এদের মধ্যে অন্তত তিনটি ভ্যাকসিন গত জুলাইয়ে চিকিৎসকসহ জরুরি কর্মীদের দেওয়ার জন্য প্রস্তাব করা হয়েছিল।

সিডিসির জৈব নিরাপত্তা বিভাগের প্রধান গুইঝেন উ জানিয়েছেন, তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল সাবলীলভাবে শেষ হয়েছে। নভেম্বর বা ডিসেম্বরে জনসাধারণের ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে এটি।

এই কর্মকর্তা জানান, এপ্রিলে ট্রায়াল চলাকালে তিনি ভ্যাকসিন নিয়েছিলেন। এ পর্যন্ত কোনো ধরনের অস্বাভাবিক উপসর্গ তার মধ্যে দেখা যায়নি। অবশ্য ট্রায়ালে থাকা ভ্যাকসিনগুলোর মধ্যে কোনটি তিনি গ্রহণ করেছিলেন সে ব্যাপারে কিছু জানাননি উ।

প্রসঙ্গত, চীনের সরকারি ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান চীনা ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম) এবং যুক্তরাষ্ট্রের তালিকাভূক্ত সিনোভ্যাক বায়োটেক যৌথভাবে তিনটি ভ্যাকসিন উন্নয়ন করছে। গত জুনে চীনের সামরিক বাহিনীর সদস্যদের ব্যবহারের জন্য ক্যানসিনো বায়োলিজিকসের উন্নয়ন করা চতুর্থ ভ্যাকসিনটি অনুমোদন পেয়েছে।

(Visited ৪ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ