২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

পাল্লা দিয়ে বাড়ছে দাম, অস্থির পেঁয়াজের বাজার

পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় অস্থির হয়ে উঠেছে দেশের বাজার। একদিনের ব্যবধানে এই নিত্যপণ্যের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। রাজধানীর কোথাও কোথাও এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকায়।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন এলাকায় ৭০-৮০ টাকায় পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়ে বেড়েছে পেঁয়াজের দাম। বেলা ১২টা নাগাদ দাম একশ ছুঁয়েছে।

গত বছরও সেপ্টেম্বর মাসে কোনো ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে হু হু করে দাম বেড়ে পেঁয়াজের কেজি ৩০০ টাকা পর্যন্ত ওঠে।

এবারও সেই সেপ্টেম্বরেই ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিল। এতে পেঁয়াজের দাম আবারও অস্বাভাবিক হয়ে উঠতে পারে- এমন আশঙ্কায় কেউ কেউ বাড়তি পেঁয়াজ কেনা শুরু করে দিয়েছেন।

রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। আমদানি করা ভারতের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা। সোমবার দেশি পেঁয়াজের কেজি ছিল ৬০ থেকে ৬৫ টাকা এবং আমদানি করা পেঁয়াজের কেজি ছিল ৫০ থেকে ৫৫ টাকা।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করেই পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এক রাতের ব্যবধানে রাজধানী ঢাকার আড়তগুলোতে কেজিতে ৩০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে। আর ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা পর্যন্ত। প্রতিকেজির পাইকারি দাম পড়ছে ৫৫ থেকে ৬০ টাকা।

(Visited ২৪ times, ১ visits today)

আরও পড়ুন

হযরত খাজাবাবা (রঃ) ও জামে আওলিয়া কেরামের পথ পূণরুদ্ধার সম্মেলন অনুষ্ঠিত
টাটা পাওয়ার ডিডিএল ও ব্লকনটসের মধ্যে চুক্তি
ওমেন্স ইরার সবচেয়ে বড় বিজনেস সামিট অনুষ্ঠিত
মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
যে কোন ব্রান্ডের মোবাইল ক্রয়ে পাচ্ছেন আজীবন সার্ভিস ওয়ারেন্টি
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
আমেরিকা থেকে বিনিয়োগ পেল ‘অন দ্য ওয়ে’