২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

শুরু হতে পারে শক্তিশালী সৌরঝড়

সূর্যের ২৫তম সোলার সাইকেল শুরু হয়ে গেছে। এখন শক্তিশালী সৌরঝড় হতে পারে। গতিবিধিও বেড়ে যেতে পারে। বুধবার মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা সংবাদ সম্মেলন করে এমনটায় জানিয়েছেন।

উল্লেখ্য, গত বেশ কয়েক মাস ধরে সূর্য নিস্তেজ ছিল। আলোও ছিল ম্লান। কোনও রকম সৌরঝড় বা কোনও কিছু লক্ষ্যও করা যায়নি। তবে মনে করা হচ্ছে, নিকট ভবিষ্যতে সূর্যে উথাল পাথাল হতে পারে।

নাসায় কর্মরত বিজ্ঞানী লিকা গুহঠাকুরতা জানিয়েছেন, সম্প্রতি একটি শক্তিশালী করোনিয়াল তরঙ্গ, অর্থাৎ একটি সৌর শিখা দেখা গেছে। একই সঙ্গে দেখা গেছে, একটি বড় কালো দাগ। যা জানান দিচ্ছে, সূর্য তার নতুন সোলার সাইকেলের কাজ শুরু করেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখনই সূর্য ম্লান হয় তখন কয়েক মাস বা বছর পরে এটি হয়ে থাকে।

নাসার আগে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট দাবি করেছিল, পৃথিবীতে সূর্যই একমাত্র শক্তির উৎস। তবে গত ৯০০০ বছর ধরে এটি ধারাবাহিকভাবে দুর্বল হচ্ছে। এর উজ্জ্বলতা হ্রাস পাচ্ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের ছায়াপথের অন্যান্য তারার তুলনায় সূর্যের উজ্জ্বলতা ম্লান হয়ে যাচ্ছে। বৈজ্ঞানিকরা জানাচ্ছেন, গত ৯০০০ বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে।

ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানী ডা. এলেকজান্ডার শাপিরো বলেন, ‘আকাশগঙ্গায় সূর্যের বেশি সক্রিয় তারা বা নক্ষত্র রয়েছে। সূর্যের সঙ্গে সূর্যের মতো আরও ২৫০০ তারার তুলনা করেই তারা এই সিদ্ধান্তে পৌঁছান। বিজ্ঞানীরা জানাচ্ছেন হ্রাস পাচ্ছে সূর্যের ঔজ্জ্বল্য’।

ধারণা করা হয় সূর্যের বয়স ৪.৬ বিলিয়ন বছর। তুলনায়, ৯০০০ বছর কিছুই হয় না। কিন্তু বিজ্ঞানীদের দাবি, গত ৯০০০ বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে।

(Visited ২১ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ