২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ |

কিরগিজিস্তানের প্রেসিডেন্ট পদত্যাগ করবেন না

মধ্য এশিয়ার দেশ কিরগিজিস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকভ জানিয়েছেন দেশের নতুন প্রধানমন্ত্রীকে তিনি মেনে নিয়েছেন। কিন্তু তিনি নিজের দায়িত্ব থেকে সরে দাঁড়াতে চান না।

এক বিবৃতিতে এই প্রেসিডেন্ট বলেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত তিনি পদত্যাগ করবেন না। দেশটিতে সম্প্রতি গণঅভ্যুত্থানের মুখে জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করতে বাধ্য হন প্রেসিডেন্ট সুরনবাই।

কিরগিজিস্তানের সঙ্গে চীনের সীমান্ত এবং রাশিয়ার সঙ্গে দেশটির বিশেষ মিত্রতা রয়েছে। গত ৪ অক্টোবর দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সুরনবাই সমর্থিত রাজনৈতিক দল সংখ্যাগরিষ্ঠতা পায়।

কিন্তু বিরোধীরা বলছে, নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে এবং এবং নির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। এর এক পর্যায়ে বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবন এবং প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নেয়। এছাড়া কারাগারে আটক জাতীয়তাবাদী নেতা সাদির জাপারভককেও বিক্ষোভকারীরা মুক্ত করে।

গত সপ্তাহে সুরনবাই পদত্যাগ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। বুধবার জাপারভকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয় পার্লামেন্ট। প্রেসিডেন্ট সুরনবাই পার্লামেন্টের সিদ্ধান্ত মেনে নিয়েছেন। কিন্তু তিনি পদত্যাগ করতে চাননি।

এ অবস্থায় জনগণকে জাপারভক আশ্বস্ত করেছেন যে, তিনি সুরনবাইয়ের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবেন এবং তাকে পদত্যাগ করতে বাধ্য করবেন। এ বিষয়ে তিনি সুরনবাইয়ের সঙ্গে বৃহস্পতিবার আলোচনা শুরু করবেন বলে জানানো হয়েছে।-পার্স ট্যুডে।

(Visited ৭ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ