২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

মস্তিষ্কের জটিলতায় ভুগছেন ৮০ ভাগ করোনা রোগী : যুক্তরাষ্ট্রের গবেষক দল

করোনা সংক্রমণের কারণে ফুসফুস ও শ্বাসনালীতে নানা সমস্যার উদ্ভব হয় এ তথ্য কারও অজানা নেই। তবে এবার নতুন তথ্য নিয়ে হাজির হলো যুক্তরাষ্ট্রের শিকাগো হসপিটাল নেটওয়ার্কের একদল গবেষক।

তাদের দাবি, ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার পর হাসপাতালে চিকিৎসা নেয়া রোগীদের ৮০ শতাংশ রোগীর মস্তিষ্কে নানান জটিলতা দেখা গেছে।

মার্কিন গণমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন মেডিসিন হেলথকেয়ারে চিকিৎসাধীন ১৭ থেকে ৫৮ বছর পর্যন্ত ৫০৯ জন করোনা রোগীর ওপর গবেষণাটি করা হয়।

সেখানে দেখা যায়, ৪১৯ জনেরই মস্তিষ্কে বিভিন্ন সমস্যার উদ্ভব হয়েছে। এসব রোগীদের মধ্যে মায়ালগিয়াস, মাথা ব্যথা, এনসেফেলোপ্যাথি, মাথা ঘুরানো, স্বাদ ও ঘ্রাণশক্তি হারিয়ে যাওয়া। এছাড়া বেশ কিছু রোগী স্ট্রোক করেছে।

শিকাগো হসপিটাল নেটওয়ার্কের গবেষকরা বলছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর যাদের মস্তিষ্কে সমস্যার উদ্ভব দেখা গেছে তাদের দীর্ঘসময় হাসপাতালে অবস্থান করতে হয়েছে।

তবে মৃত্যুহারের তেমন ফারাক পাওয়া যায়নি। বিশেষ করে অল্প বয়সী রোগীদের মধ্যে বেশি মস্তিষ্কজনিত সমস্যা বেশি লক্ষ্য করা গেছে। তথ্যগুলো পর্যালোচনা করে আমরা বেশ অবাক হয়েছি। কারণ করোনাভাইরাসের এই মহামারি শুরুর প্রথম থেকে জানা গেছে, বয়স্করা বেশি ঝুঁকিতে আছে।

তারা জানান,আমাদের গবেষণায় দেখা গেল, বয়স্কদের পাশাপাশি অল্প বয়সীরাও এখন নানা জটিলতায় ভুগতে শুরু করেছে।

তারা বলছেন, তবে আমাদের গবেষণায় কিছু সীমাবদ্ধতা আছে। কারণ ৫০৯ জন রোগীর মধ্যে মাত্র ৬ শতাংশ রোগীকে মস্তিষ্ক বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা করা হয়েছে। করোনাভাইরাসের এই মহামারি গত ৯ মাস ধরে চলমান। এর প্রভাবে দেহে কী কী ক্ষতি হয় তা এখনো বিভিন্ন গবেষণার মাধ্যমে উদঘাটন করা হচ্ছে।

(Visited ১০ times, ১ visits today)

আরও পড়ুন

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেলেনস্কি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা শোনেননি: বাইডেন
নিষিদ্ধ হলো শিয়াদের বির্তকিত ‘লেডি অভ হ্যাভেন’সিনেমা
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের সামনে গুলিতে নিহত ২
নবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মার বিরুদ্ধে মামলা
চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০
তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি না হওয়া লজ্জাজনক : পররাষ্ট্রমন্ত্রী
বিশ্বে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স
জুন থেকে ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন