১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |

হারিকেন ডেল্টার শক্তি বাড়ছে, ২৪ ঘণ্টায় ক্যাটাগরি ৪ হওয়ার শঙ্কা

ক্যাারিবিয়ান সাগরে সৃষ্ট সামুদ্রিক ঝড় ডেল্টা ক্রমাগত শক্তি সঞ্চয় করে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এটি ক্যাটাগরি চার মাত্রার হারিকেনে পরিণত হবে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

সিএনএনের আবহাওয়াবিদ মাইকেল গাই জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার মেক্সিকোর ইউকাতান উপদ্বীপে পূর্ণশক্তি নিয়ে আঘাত হানতে পারে হারিকেন ডেল্টা। সেখান থেকে মার্কিন উপকূলের দিকে এগিয়ে যাবে ঝড়টি এবং আগামী শনিবার সকালে যুক্তরাষ্ট্রে আছড়ে পড়তে পারে সেটি।

হারিকেন ডেল্টা বর্তমানে ক্যাটাগরি দুই মাত্রার শক্তি নিয়ে গ্রান্ড কেম্যান থেকে ১২৫ মাইল দক্ষিণে অবস্থান করছে। এর বাতাসের গতিবেগ রয়েছে ঘণ্টায় প্রায় ১০০ মাইল।

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ড উপকূলীয় বাসিন্দাদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, এরকম ব্যস্ত মৌসুমে অনেকের জন্যই হারিকেনের প্রতি অবসাদ চলে আসা স্বাভাবিক। কিন্তু আমাদের সবাইকে এর হুমকি গুরুত্ব সহকারে নিতে হবে।

করোনাভাইরাস মহামারির কারণে গত মার্চ থেকে জরুরি অবস্থা চলছে লুইজিয়ানায়। এছাড়া, রেকর্ডভাঙা ঝড় হারিকেন লরার তাণ্ডবের ক্ষত এখনও শুকায়নি মার্কিন অঙ্গরাজ্যটিতে। এর মধ্যেই নতুন হুমকি তৈরি করেছে হারিকেন ডেল্টা।

গত মাসে যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপকূলে প্রায় ১৫০ মাইল বেগে আঘাত হেনেছিল হারিকেন লরা। এর প্রভাবে বন্ধ হয়ে যায় উপকূলের শত শত তেল স্থাপনা। এর এক মাস যেতে না যেতেই একই অঞ্চলে ফের তাণ্ডব চালায় স্যালি নামে আরেকটি সামুদ্রিক ঝড়।

যুক্তরাষ্ট্রে চলতি বছর এত বেশি ঝড় হচ্ছে যে, সেগুলোর জন্য পূর্বনির্ধারিত নামের ভাণ্ডারই ফুরিয়ে গেছে। একারণে ১৯৫০ সালের পর দেশটির ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো নতুন ঝড়ের নামকরণ করতে ব্যবহার করা হচ্ছে গ্রিক বর্ণমালা।

সূত্র: সিএনএন, আল জাজিরা

(Visited ২৬ times, ১ visits today)

আরও পড়ুন

মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা দিবসে ফেনীতে র‍্যালী
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস উপলক্ষে ওয়ার্ল্ড সুন্নী মুভমেন্টের সমাবেশ
মহররম ঈমানী শোক ও ঈমানী শপথের মাস, আনন্দ উদযাপনের নয় – আল্লামা ইমাম হায়াত
করোনায় সারাদেশে আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ১৯৯৮
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পেপসির সঙ্গে বিষ খাইয়ে খুন, যুবকের যাবজ্জীবন
চাল আমদানির সুযোগ পাচ্ছে ১২৫ প্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী সন্তানদের সাথে পদ্মা সেতুর সৌন্দর্য উপভোগ